News of the Day

পিটিয়ে মারার শহর কি রবিবার ‘ছুটি’ নেবে? ভারী বৃষ্টিতে ভাসবে বেশ কিছু জেলা...আর কী

লোকসভা ভোটে বিপর্যয়ের পর পর্যালোচনা করতে তিন দিনের বৈঠকে বসেছিল সিপিএম কেন্দ্রীয় কমিটি। আজ তা শেষ হবে। তার পর সিপিএম কী জানায় সেই খবরে নজর থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৭:০১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টানা তৃতীয় বার প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। সরকার গঠনের পরেই আজ প্রথম ‘মন কি বাত’ কর্মসূচিতে অংশ নেবেন তিনি।

Advertisement

তৃতীয় মেয়াদে মোদীর প্রথম ‘মন কি বাত’

২০১৪ সালে প্রথম বার প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েই দেশবাসীর সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসাবে রেডিয়োকে বেছে নিয়েছিলেন মোদী। তৃতীয় বার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসে আজ কী বলেন মোদী সে দিকে নজর থাকবে।

Advertisement

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর ভারত

দীর্ঘ ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জয় ধরলে ট্রফি জয়ের খরা কেটেছে ১৩ বছর পর। রোহিত শর্মার দল এ বার অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হয়েছে। ন’টি ম্যাচের মধ্যে আটটি জিতেছেন বিরাট কোহলিরা। একটি ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। শনিবার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন রোহিতেরা। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর ভারতীয় দলের সব খবর।

গণপিটুনিতে জোড়া মৃত্যুর তদন্ত

শুক্রবার বৌবাজারের ছাত্রাবাসে মোবাইল চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে খুনের অভিযোগ উঠেছে। এই ঘটনায় ধৃত ১৪ জনকে আগামী ৪ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। অন্য দিকে, সল্টলেকে শনিবার মোবাইল চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে খুন করার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানা এলাকার পোলেনাইটে। এই ঘটনায় এখনও পর্যন্ত তিন জনকে আটক করেছে পুলিশ। এই দুই ঘটনার তদন্ত কোন পথে সে দিকে নজর থাকবে আজ।

সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষ

লোকসভা ভোটে বিপর্যয়ের পর পর্যালোচনা করতে তিন দিনের বৈঠকে বসেছিল সিপিএম কেন্দ্রীয় কমিটি। আজ তা শেষ হবে। তার পর সিপিএম কী জানায় সেই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউরোর প্রি-কোয়ার্টার ফাইনাল

ইউরো কাপ ফুটবলে আজ আরও দু’টি প্রি-কোয়ার্টার ফাইনাল। নির্ধারিত হবে দুই বড় দল ইংল্যান্ড ও স্পেনের ভাগ্য। ইংল্যান্ড খেলবে স্লোভাকিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। আজ দ্বিতীয় ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। মুখোমুখি স্পেন ও জর্জিয়া। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভে।

কোপা আমেরিকা

কোপা আমেরিকায় আজ ও কাল দু’টি করে ম্যাচ। সব ম্যাচই ভারতীয় সময় ভোর সাড়ে ৫টা থেকে। আজ মুখোমুখি আর্জেন্টিনা ও পেরু। এই ম্যাচে লিয়োনেল মেসিকে বিশ্রাম দিতে পারে আর্জেন্টিনা। আজ অন্য ম্যাচে লড়াই চিলি ও কানাডার। কাল রয়েছে মেক্সিকো-ইকুয়েডর এবং জামাইকা-ভেনেজুয়েলা ম্যাচ।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী (৭-১১ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে ওই জেলাগুলিতে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (৭-২০ সেন্টিমিটার) পূর্বাভাস রয়েছে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। কালিম্পং, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তর ভারতে বৃষ্টি বিপর্যয়

দিল্লি, উত্তরাখণ্ড-সহ উত্তর ভারতের প্রায় সব রাজ্যই বৃষ্টিতে বিপর্যস্ত। কয়েক মাস ধরে চলা গরম আর তাপপ্রবাহের পর বৃহস্পতিবার রাত থেকেই রাজধানী এবং সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। শনিবার সকালে বৃষ্টির দাপট কিছুটা কমেছে। সকাল থেকে ভারী বৃষ্টি হয়নি ঠিকই, তবে বৃষ্টি একেবারে কমেও যায়নি। দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে রাজধানীর নানা প্রান্তে। শুধু দিল্লি নয়, উত্তরাখণ্ডেও গত কয়েক দিন ধরে বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টির জেরে গঙ্গার জলস্তরও বেড়েছে অস্বাভাবিক ভাবে। কোথাও কোথাও পার ছাপিয়ে রাস্তায় উঠে এসেছে গঙ্গার জল। বৃষ্টির কারণে দিল্লিতে এখনও পর্যন্ত ছ’জনের মৃত্যু ঘটেছে। তার মধ্যে শিশুও রয়েছে। আজ পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement