Supreme Court of India

‘শাস্তি হিসেবে জামিন খারিজ করা যায় না’, হাই কোর্ট ও নিম্ন আদালতগুলিকে সতর্ক করিয়ে দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট সোমবার একটি মামলার রায় দিতে গিয়ে বলে, বিচারের আগেই শাস্তি হিসেবে জামিন না দেওয়ার একটা ধারা বছর দশেক ধরে নিম্ন ও হাই কোর্টগুলিতে দেখা যাচ্ছে, যা অবাঞ্ছিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ০৭:৫৩
Share:

—প্রতীকী ছবি।

শাস্তি হিসেবে জামিন নামঞ্জুরের প্রবণতার বিষয়ে হাই কোর্ট ও নিম্ন আদালতগুলিকে সতর্ক করিয়ে দিল সুপ্রিম কোর্ট। সোমবার একটি মামলায় হাই কোর্টের রায় নাকচ করে ৪ বছর ধরে জামিন না পেয়ে বিচারাধীন অবস্থায় কারাবন্দি থাকা অভিযুক্তকে জামিন দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি উজ্জ্বল ভুইয়াঁর বেঞ্চ।

Advertisement

জাভেদ গুলাম নবি শেখকে জালনোট রাখার অপরাধে মুম্বই বিমানবন্দর গ্রেফতার করা হয়েছিল ২০২০-র ৯ ফেব্রুয়ারি। তার পরে তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির পাশাপাশি ইউএপিএ-র ধারাতেও মামলা করা হয়। কিন্তু চার বছর ধরে চার্জ গঠন করতে পারেনি তদন্তকারীরা। জাভেদ জামিনের আবেদন করলে হাই কোর্ট তা খারিজ করে দিয়ে জানায়, গুরুতর ধারায় মামলা থাকায় এবং দেশের অর্থনীতি ধ্বংসের মতো অভিযোগ থাকায় আবেদনকারীকে জামিন দেওয়া যাবে না। এর পরে এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান জাভেদ। সুপ্রিম কোর্ট সোমবার সেই মামলার রায় দিতে গিয়ে বলে, বিচারের আগেই শাস্তি হিসেবে জামিন না দেওয়ার একটা ধারা বছর দশেক ধরে নিম্ন ও হাই কোর্টগুলিতে দেখা যাচ্ছে, যা অবাঞ্ছিত। বিচার প্রক্রিয়াকে গতিশীলও করতে হবে। জাভেদকে জামিন দিয়ে সর্বোচ্চ আদালত জানায়, চার্জ গঠন ছাড়া চার বছর ধরে বন্দিজীবন যাপন করছেন আবেদনকারী। তদন্তকারীরা ৮০ জনের সাক্ষ্য নিতে চান, যার কাজ এখনও শুরুই হয়নি। এই পরিপ্রেক্ষিতে অভিযুক্তকে অনির্দিষ্ট কাল জামিন নামঞ্জুর করে বন্দিরাখা যায় না। তাই তাঁকে জামিন দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement