Farmer's Protest

‘জাতীয় সড়ক খুলে দিতে হবে’, কৃষকদের অভিযোগ শুনতে দ্রুত কমিটি গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত

ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) দাবিতে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ফের আন্দোলনে নেমেছেন কৃষকেরা। এ বার তাঁদেরই যাবতীয় অভিযোগ শোনার জন্য তৈরি হবে একাধিক সদস্যের কমিটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৫:৫৭
Share:

আন্দোলনরত কৃষকরা। ছবি: রয়টার্স।

ভবিষ্যতে কৃষকদের যাবতীয় অভিযোগ শোনার জন্য একাধিক সদস্যের একটি নিরপেক্ষ কমিটি গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে তিন বিচারপতির একটি বেঞ্চ এই আদেশ দিয়েছে।

Advertisement

বিচারপতি সূর্য কান্ত, বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইঞার একটি বেঞ্চ বৃহস্পতিবার জানিয়েছে, পঞ্জাব এবং হরিয়ানা সরকারকেও কৃষকদের সম্পর্কিত যাবতীয় সমস্যার কথা জানাতে হবে ওই কমিটির কাছেই। এ বিষয়ে আগামী ২ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

শীর্ষ আদালতের গত ১২ অগস্টের নির্দেশ মেনে এর মধ্যেই আন্দোলনরত কৃষকদের সঙ্গে বৈঠকে বসেছে পঞ্জাব সরকার। এর পরে বন্ধ করে রাখা অম্বালা-নয়া দিল্লি জাতীয় সড়কের কিছু অংশ খুলে দিতে রাজি হয়েছেন কৃষকরা। সুপ্রিম কোর্টের নির্দেশ, কৃষকদের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে হবে। কৃষকদের জাতীয় সড়ক থেকে ট্রাক্টর এবং ট্রলি সরানোর জন্য রাজি করাতে হবে পঞ্জাব সরকারকেই। এত দীর্ঘ সময় ধরে জাতীয় সড়ক বন্ধ করে রাখা যায় না।

Advertisement

ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) দাবিতে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ফের আন্দোলনে নেমেছেন কৃষকেরা। কৃষক সংগঠনগুলির ঐক্যমঞ্চ সংযুক্ত কিসান মোর্চার দাবি ছিল, এমএসপি নিয়ে চাষিদের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্র। মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের আগে আবারও আর এক দফা আন্দোলনে নামেন কৃষকরা। প্রসঙ্গত, কৃষকদের আন্দোলনের জেরেই চলতি বছরের লোকসভা ভোটে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান ও মহারাষ্ট্রের বহু গ্রামীণ কেন্দ্র খুইয়েছে বিজেপি। এ বারও ভোটমুখী রাজ্যগুলিতে বিজেপির ‘মুখোশ খুলে দিতে’ আন্দোলনে নেমেছেন কৃষকেরা। এই রাজ্যগুলিতে বিজেপির ‘কৃষক-বিরোধী নীতি’র বিরুদ্ধে আয়োজন করা হয়েছে একাধিক পদযাত্রা, জাঠা ও মহাপঞ্চায়েতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement