Special Parliament Session

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হতে পারে জুনে, স্পিকার নির্বাাচন সেখানেই

রবিবার দেশের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। শপথ নিয়েছেন বাকি পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৬:২৩
Share:

ছবি: সংগৃহীত।

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসতে পারে আগামী ২৪ জুন। সংসদের এই বিশেষ অধিবেশন চলবে আট দিন। শেষ হবে ৩ জুলাই। লোকসভার স্পিকারের নির্বাচন হতে পারে ২৬ জুন। সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে প্রকাশিত হয়েছে তেমনটাই। ওই প্রতিবেদন অনুযায়ী, আগামী ২৪ এবং ২৫ জুন লোকসভা নির্বাচনে নবনির্বাচিত জনপ্রতিনিধিরা সাংসদ হিসাবে শপথ নেবেন।

Advertisement

উল্লেখ্য, গত রবিবার দেশের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। শপথ নিয়েছেন বাকি পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরা। তবে শপথ গ্রহণের পরের দিন থেকেই এনডিএ-র শরিক দল তথা চন্দ্রবাবু নায়ডুর তেলুগু দেশম পার্টি (টিডিপি) বিজেপিকে চিন্তায় ফেলে দিল।

বিজেপি কেন্দ্রীয় মন্ত্রিসভায় টিডিপি নেতা কে রামমোহন নায়ডুকে বিমান মন্ত্রকের দায়িত্ব দিলেও চন্দ্রবাবু এখনও লোকসভার স্পিকারের পদের দাবিতে অনড়। পাল্টা চালে বিজেপি অন্ধ্রপ্রদেশেরই বিজেপি সভানেত্রী ডি পুরন্দেশ্বরীর নাম স্পিকারের পদের জন্য এগিয়ে দিচ্ছে। পুরন্দেশ্বরী সম্পর্কে চন্দ্রবাবুর শ্যালিকা। শ্যালিকার জন্য জামাইবাবু নিজের দাবি থেকে সরে আসতে পারেন বলে বিজেপি নেতাদের আশা। উল্টো দিকে কংগ্রেসের তরফে চন্দ্রবাবুকে বার্তা দেওয়া হয়েছে, তেলুগু দেশম স্পিকার পদের জন্য প্রার্থী দিলে কংগ্রেস সমর্থন করতে পারে।

Advertisement

অন্য দিকে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ-ও স্পিকারের চেয়ারের দিকে নজর রাখছে বলে সূত্রের খবর।

উল্লেখযোগ্য, সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে গত মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএ-র। এনডিএ পেয়েছে ২৯২টি আসন। বিজেপি একক ভাবে ২৪০টি আসনে জিতেছে। অন্য দিকে, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঝুলিতে গিয়েছে ২৩৩টি আসন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement