Telangana Congress

তেলঙ্গানায় ক্ষয় অব্যাহত কেসিআরের দলে, ছ’মাসে ছ’জন বিআরএস বিধায়ক যোগ দিলেন কংগ্রেসে

গত নভেম্বরে বিধানসভা ভোটের আগেই তেলঙ্গানায় ধারাবাহিক ভাঙন শুরু হয়েছিল তৎকালীন মুখ্যমন্ত্রী কেসিআরের দলে। লোকসভা ভোটের পরেও সেই প্রবণতা অব্যাহত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১০:২১
Share:

রেবন্ত রেড্ডি এবং দীপা দাশমুন্সির সঙ্গে তেলঙ্গানায় দলত্য়াগী বিআরএস বিধায়ক। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের (কেসিআর) দল ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)-তে ভাঙনই এখন ধারাবাহিকতায় পরিণত হয়েছে। শনিবার দলের প্রভাবশালী বিধায়ক, চেভেল্লা জেলার নেতা কালে আদাইয়া যোগ দিলেন কংগ্রেসে। মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি এবং এআইসিসি পর্যবেক্ষক দীপা দাশমুন্সির উপস্থিতিতে কংগ্রেসে যোগ দেন তিনি।

Advertisement

এই নিয়ে গত ছ’মাসে বিআরএসের ছ’জন বিধায়ক ‘হাত’ শিবিরে শামিল হলেন। গত নভেম্বরে বিধানসভা ভোটের আগেই তেলঙ্গানায় ধারাবাহিক ভাঙন শুরু হয়েছিল তৎকালীন মুখ্যমন্ত্রী কেসিআরের দলে। বিধানসভা ভোটে হার এবং সদ্যসমাপ্ত লোকসভা ভোটে বিপর্যয়ের পরেও সেই প্রবণতা অব্যাহত। এই নিয়ে চলতি মাসেই তিন জন বিআরএস বিধায়ক কংগ্রেসে যোগ দিলেন। তাঁদের মধ্যে রয়েছেন তেলঙ্গানা বিধানসভার প্রাক্তন স্পিকার পি শ্রীনিবাস রেড্ডিও!

গত নভেম্বরে ১১৯ আসনের তেলঙ্গানা বিধানসভা ভোটে ৬৪টি আসনে জিতে ক্ষমতা দখল করেছিল কংগ্রেস। বিআরএস ৩৯, বিজেপি ৮ এবং হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসির দল ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম) ৭টি বিধানসভা আসনে জেতে। এর পর লোকসভা ভোটে এ বার তেলঙ্গানার ১৭টি আসনের মধ্যে ৮টি করে জেতে কংগ্রেস এবং বিজেপি। হায়দরাবাদে জেতেন মিম প্রধান ওয়েইসি। কিন্তু বিআরএস খাতা খুলতেই পারেনি। এই আবহে একের পর এক নেতার দলত্যাগে কার্যত অস্তিত্বের সঙ্কটে পড়েছে কেসিআরের দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement