landslides

সাড়ে পাঁচশো বাড়ি, রাস্তায় ফাটল! বসে যাচ্ছে জমি, কেন বিপর্যয়ের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ?

পরিস্থিতির গুরুত্ব আঁচ করে গঢ়ওয়াল হিমালয়ের ওই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের কথা ঘোষণা করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী। প্রয়োজনীয় পদক্ষেপের প্রতিশ্রুতিও দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

হরিদ্বার শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৫:২৫
Share:

এ ভাবেই ভেঙে পড়ছে জোশীমঠের একের পর এক বাড়ি! ছবি: সংগৃহীত।

ক্রমাগত বসে যাচ্ছে জমি। ফাটল ধরছে একের পর এক বাড়িতে। রেহাই পাচ্ছে না রাস্তাও। হরিদ্বার থেকে তীর্থক্ষেত্র বদ্রীনাথগামী সড়কে অবস্থিত জোশীমঠের এই ঘটনায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা প্রতিবাদে পথে নেমেছেন। ফলে উদ্বেগে উত্তরাখণ্ড সরকার।

Advertisement

মাটি বসে যাওয়ার কারণে এ পর্যন্ত চামোলি জেলার এই শহরে সাড়ে পাঁচশোরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নিরাপত্তার কারণে সরাতে হয়েছে বেশ কিছু পরিবারকে। সিংধর জৈন, মাড়ওয়ারি, জেপি কলোনির মতো শহরের বেশ কিছু অঞ্চলে প্রতিদিন মাটি বসে গিয়ে নতুন করে ফাটল দেখা দিচ্ছে ঘরবাড়িতে।

পরিস্থিতির গুরুত্ব আঁচ করে গঢ়ওয়াল হিমালয়ের জোশীমঠের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের কথা ঘোষণা করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘স্থানীয় বাসিন্দাদের যাতে কোনও বিপর্যয়ের মুখে পড়তে না হয়, আমাদের সরকার তা নিশ্চিত করবে।’’

Advertisement

সরকারি স্তরের পাশাপাশি, দলীয় পর্যায়েও তৎপর হয়েছে পদ্ম-শিবির। বিজেপির রাজ্য সভাপতি মহেন্দ্রপ্রসাদ ভট্ট জোশীমঠের সমস্যাগুলি চিহ্নিত করে সমাধানের পথ খোঁজার জন্য ১৪ সদস্যের একটি কমিটি গড়েছেন। ওই কমিটি ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে স্থানীয় বাসিন্দা এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে রিপোর্ট জমা দেবে দলকে।

পরিবেশবিদদের একাংশ বলছেন, অপরিকল্পিত উন্নয়ন বিশেষত পাহাড়ি এলাকায় নির্বিচারে গাছ কেটে ঘরবাড়ি বানানোর ফলেই উত্তরাখণ্ডে ভুমিধস ক্রমশ বাড়ছে। তা ছাড়া জোশীমঠের ওই এলাকায় পুরনো ধসে জমা মাটির উপর বহু বাড়িঘর তৈরি হয়েছিল বলে স্থানীয় একটি সূত্রের দাবি। অতিরিক্ত নির্মাণের চাপে অপেক্ষাকৃত আলগা সেই মাটি এ বার বসে যেতে শুরু করেছে বলে ওই সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement