Rahul Gandhi

মোদীকে খোঁচা রাহুলের

কালো ট্র্যাকস্যুটে গলায় লাল-সাদা উত্তরীয় পরে খালি পায়ে কখনও হাত উপরে তুলে হাঁটছেন, কখনও বা লাঠি হাতে একটি গাছের পাশে গোল হয়ে ঘুরছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:১৮
Share:

ফাইল চিত্র।

ক্ষিতি, অপ, তেজ, মরুৎ, ব্যোম— প্রকৃতির এই পাঁচ উপাদানের অনুপ্রেরণায় সাজানো প্রধানমন্ত্রীর বাসভবন। তার চত্বরে হাঁটেন নরেন্দ্র মোদী। বছর দুয়েক আগে সেখানে শারীরচর্চার ভিডিয়ো নিজেই পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী।

Advertisement

কালো ট্র্যাকস্যুটে গলায় লাল-সাদা উত্তরীয় পরে খালি পায়ে কখনও হাত উপরে তুলে হাঁটছেন, কখনও বা লাঠি হাতে একটি গাছের পাশে গোল হয়ে ঘুরছেন। কখনও এবড়ো-খেবড়ো পাথরের উপর ধ্যান করছেন অথবা তার উপরেই চিৎ হয়ে শুয়ে আছেন। বাজেটের এক দিন পর প্রধানমন্ত্রীর সেই ভিডিয়োটিই নতুন করে সাজিয়ে আজ পোস্ট করলেন প্রতিপক্ষের নেতা রাহুল গাঁধী। সঙ্গে জুড়লেন ‘মজাদার’ বাদ্যযন্ত্রের সুর। আর নরেন্দ্র মোদীকে খোঁচা দিয়ে লিখলেন, ‘‘প্রিয় প্রধানমন্ত্রী, অনুগ্রহ করে আপনার জাদুকর শরীরচর্চা আরও কয়েক বার করার চেষ্টা করুন। কে বলতে পারে, অর্থনীতি যদি একটু চলতে শুরু করে!’’ এর সঙ্গেই হ্যাশট্যাগ জুড়েছেন রাহুল: মোদীনমিক্স।

কংগ্রেসের এক নেতা বলেন, ‘‘কাল যে বাজেট তৈরি হয়েছে, তা আগাগোড়া তৈরি প্রধানমন্ত্রীর দফতরেই। খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনই কাল পরোক্ষে জানিয়েছেন, গত কয়েক মাস ধরে প্রধানমন্ত্রী নিরন্তর বাজেট প্রক্রিয়ায় যুক্ত ছিলেন। এত দীর্ঘ বাজেট বক্তৃতাও যে নির্মলার ইচ্ছাতে হয়নি, সে তো আরও স্পষ্ট। প্রকাশ্যেই তিনি আর্থিক বিষয়ক সচিবের কাছে অনুযোগ করেছেন। বাজেটের ক’দিন আগে থেকে অর্থমন্ত্রীকে বাদ দিয়ে একের পর এক বৈঠক করে প্রধানমন্ত্রী বোঝাতে চেয়েছেন, বাজেট তিনিই করছেন। অথচ এই বাজেটে কিচ্ছুটি নেই। অর্থনীতির মোড় ঘোরানোর দাওয়াই নেই। ফলে তার দায় প্রধানমন্ত্রীরই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement