গুজরাত ও হিমাচলে প্রার্থী বাছতে নয়া কৌশল কংগ্রেসের

প্রার্থী বাছাইয়ে নতুন কৌশল নিয়েই এ বার ভোটের ময়দানে নামছেন রাহুল গাঁধী। উত্তরপ্রদেশে ভরাডুবির পরে নতুন লড়াই গুজরাত ও হিমাচলের মতো রাজ্যে। রাহুল চাইছেন, উপর থেকে চাপিয়ে দেওয়া নয়, বরং বুথ স্তরে কার কতটা রাশ, তার ভিত্তিতেই গুজরাত ও হিমাচলের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী বাছাই হোক।

Advertisement

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৭ ০৩:২৭
Share:

প্রার্থী বাছাইয়ে নতুন কৌশল নিয়েই এ বার ভোটের ময়দানে নামছেন রাহুল গাঁধী।

Advertisement

উত্তরপ্রদেশে ভরাডুবির পরে নতুন লড়াই গুজরাত ও হিমাচলের মতো রাজ্যে। রাহুল চাইছেন, উপর থেকে চাপিয়ে দেওয়া নয়, বরং বুথ স্তরে কার কতটা রাশ, তার ভিত্তিতেই গুজরাত ও হিমাচলের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী বাছাই হোক। দলের এক নেতা জানান, গুজরাতের ১৮২ টি আসনের মধ্যে প্রায় ১৫০০ জন প্রার্থীর আবেদন পড়েছে। কিন্তু প্রত্যেককে বলা হয়েছে, বিধানসভা কেন্দ্রের প্রতিটি বুথ থেকে ১৫ জনের সুপারিশ, তাঁদের নাম, মোবাইল নম্বর, বৈধ পরিচয়পত্র জমা দিতে হবে। এর পর রাজ্যের নেতারা প্রতিটি কেন্দ্রে যাবেন পর্যবেক্ষক হয়ে। সেখানে আবেদনকারীর জনপ্রিয়তা যাচাই করা হবে। দলও আলাদা করে সমীক্ষা করবে। প্রতিটি কেন্দ্র থেকে শীর্ষের ৪-৫ টি নাম বাছাই করে একজনকে টিকিট দেওয়া হবে। গুজরাতের কংগ্রেস নেতা শক্তিসিন গাহিল বলেন, ‘‘বুথ স্তর থেকে সুপারিশ করিয়ে প্রার্থীর আবেদন করা এই প্রথম কংগ্রেসে। গোটা প্রক্রিয়ার মধ্যেই বোঝা যাবে, নীচু তলায় কে কতটা জনপ্রিয়, জেতার দৌড়ে কে এগিয়ে। তার ভিত্তিতেই দেওয়া হবে টিকিট।’’ তবে যাঁরা টিকিট পেলেন না, তাঁরা যাতে দল-বিরোধী কাজে লিপ্ত না হন, তার জন্য কর্মীদের সামনে শপথ নেওয়ানো হবে। তাতে অঙ্গীকার করানো হবে, টিকিট না পেলেও তিনি বিশ্বাসঘাতক হবেন না। ভোটমুখী সেই রাজ্যগুলিতে কংগ্রেস প্রার্থীদের সাফল্যের জন্য বুথভিত্তিক সংগঠনকে শক্তিশালী করতে নেমে পড়েছেন রাহুল। কংগ্রেসের এক সূত্রের মতে, বিদেশ থেকে ফিরেই রাহুল এ বিষয়ে দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।

গোড়া থেকেই নরেন্দ্র মোদী, অমিত শাহরা বলতেন, বুথে শক্তি দেখাতে পারলে, তবেই জয় আসবে। গুজরাতের মাটিতে সফল হওয়া সেই রসায়নই উত্তরপ্রদেশে প্রয়োগ করে বাজিমাত করেছেন এই জুটি। এ বার মোদীর রাজ্যেই সেই রসায়ন সফল করতে চাইছে রাহুলের দল। গুজরাত নরেন্দ্র মোদী-অমিত শাহের কাছে সম্মানের লড়াই। তাই মোদীর গড়ে টক্কর দিয়ে জমি দখল করতে চাইছে কংগ্রেস। আগামিকালই অমিত শাহ গুজরাতে গিয়ে বিজেপির ভোট-কৌশল ঠিক করবেন। আর অনেকটা বিজেপির ধাঁচেই প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও বুথকেই জোর দিচ্ছে কংগ্রেস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement