ফের নিখোঁজ রাহুল গাঁধী! জল্পনার জেরে কংগ্রেস-বিজেপি বাগ্‌যুদ্ধ তীব্র

রাহুল গাঁধী ফের নিখোঁজ! বিজেপি অন্তত তাই বলছে। কংগ্রেস কিন্তু সহ সভাপতির গায়েব হওয়ার জল্পনা কিছুতেই মানতে রাজি নয়। তিনি যে দেশের বাইরে রয়েছেন, তা নিয়ে কোথাও কোনও দ্বিমত নেই। দ্বিমত তাঁর কর্মসূচির সত্যতা নিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৫ ১৪:০৪
Share:

— ফাইল চিত্র।

রাহুল গাঁধী ফের নিখোঁজ!

Advertisement

বিজেপি অন্তত তাই বলছে। কংগ্রেস কিন্তু সহ সভাপতির গায়েব হওয়ার জল্পনা কিছুতেই মানতে রাজি নয়।

তিনি যে দেশের বাইরে রয়েছেন, তা নিয়ে কোথাও কোনও দ্বিমত নেই। দ্বিমত তাঁর কর্মসূচির সত্যতা নিয়ে। কংগ্রেস বলছে, দলের সহ সভাপতি আমেরিকায় গিয়েছেন। তিনি নিজের কর্মসূচি দলকে জানিয়েই গিয়েছেন। বিজেপি সেই বক্তব্য নস্যাৎ করে বলছে, রাহুল কোথায় গিয়েছেন, কেন গিয়েছেন, খবরই নেই ২৪ নম্বর আকবর রোডের কর্তাদের কাছে। কাউকে কিছু না জানিয়ে তিনি আবার নিখোঁজ হয়েছেন বলেই গেরুয়া শিবিরের কটাক্ষ।

Advertisement

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, রাহুল গাঁধী আমেরিকার অ্যাসপেনে রয়েছেন। সেখানে ‘উইকএন্ড উইথ চার্লি রোজ’ নামে একটি সম্মেলনে তিনি অংশ নিয়েছেন। গোটা বিশ্ব থেকে ১০০ জন রাজনৈতিক নেতাকে সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। রাহুল গাঁধী সেই আমন্ত্রিতের তালিকায় অন্যতম।

কিন্তু কংগ্রেসের এই দাবি মানতে নারাজ বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন মার্কিন মুলুকে, ঠিক তখনই সে দেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১০০ জন নেতাকে আমন্ত্রণ জানিয়ে সম্মেলন হচ্ছে। সেই সম্মেলনে আবার ভারত থেকে আমন্ত্রিত মোদীর ঘোর প্রতিপক্ষ রাহুল! এ কথা মেনে নিলে অস্বস্তির মুখে পড়তে হতে পারে। বিজেপি বলছে, ‘উইকএন্ড উইথ চার্লি রোজ’ জুনে আয়োজিত হয়েছিল। ২৫ জুন শুরু হয়ে ৪ জুলাই শেষ হয়ে গিয়েছে। রাহুল এমন কোনও সম্মেলনে যাননি। কংগ্রেস মিথ্যা বলছে।

কংগ্রেস এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। দলের তরফে বলা হয়েছে, বিজেপি অপপ্রচার চালাচ্ছে। ‘উইকএন্ড উইথ চার্লি রোজ’-এর একটি পুরনো সময়সূচি তুলে ধরছে তারা। ওই সম্মেলন আবার আয়োজিত হয়েছে বলে কংগ্রেসের দাবি। যেহেতু এই সম্মেলন আমন্ত্রিতদের ব্যক্তিগত কর্মসূচি, তাই সম্মেলন চলাকালীন এ সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করা যাবে না বলে রাহুলের ঘনিষ্ঠ মহল জানিয়েছে। সম্মেলন শেষ হলেই রাহুল গাঁধীর দফতর কর্মসূচির ছবি এবং আমন্ত্রণপত্রের প্রতিলিপি প্রকাশ করবে বলে কংগ্রেস সূত্রে জানানো হয়েছে।

চলতি বছরের গোড়ার দিকেও হঠাৎ নিখোঁজ হয়েছিলেন রাহুল গাঁধী। তিনি কোথায় গেলেন, তা নিয়ে জল্পনার শেষ ছিল না। সে বার ৫৬ দিন পরে রাহুলের প্রত্যাবর্তন হয় অজ্ঞাতবাস থেকে। তার পর কয়েক মাস মাত্র কেটেছে। ফের কংগ্রেস সহ সভাপতির গায়েব হওয়ার জল্পনা! বিজেপি নানা প্রশ্ন চারিয়ে দিচ্ছে বিষয়টি নিয়ে। বলছে, রাজনীতিতে কি আর আগ্রহ নেই রাহুলের? মাঝে মাঝেই এমন গায়েব হয়ে গেলে দেশের সেবা করবেন কী ভাবে? কংগ্রেস অবশ্য সব প্রশ্নকেই অবান্তর আখ্যা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement