Posters Against Rahul Gandhi

‘আপনার ধর্ম কী?’ রাহুলের সফরের আগেই রায়বরেলী জুড়ে পোস্টার! ‘বিজেপির চক্রান্ত’, বলল কংগ্রেস

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপি নেতাদের অভিযোগ, অষ্টাদশ লোকসভা প্রথম অধিবেশনে বিরোধী দলনেতা রাহুল গান্ধী গোটা হিন্দু সমাজকে ‘হিংস্র’ বলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৫:২১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাহুল গান্ধীর সফরের দিনে তাঁর লোকসভা কেন্দ্র রায়বরেলীতে পড়ল পোস্টার। নামহীন ওই পোস্টারে লোকসভার বিরোধী দলনেতাকে তাঁর ‘হিন্দুবিরোধী’ মন্তব্যের জন্য নিশানা করা হয়েছে।

Advertisement

লোকসভা ভোটে জয়ের পর মঙ্গলবারই প্রথম রায়বরেলী গিয়েছেন রাহুল। তাঁর সফরের ঠিক আগেই হিন্দিতে ‘রাহুল গান্ধী জবাব দিন’ লেখা ওই পোস্টারে ছয়লাপ রায়বরেলী। সেখানে কংগ্রেস সাংসদের বিরুদ্ধে ‘হিন্দুদের হিংস্র বলা’র অভিযোগ তোলা হয়েছে। সেই সঙ্গে প্রশ্ন— ‘আপনার ধর্ম কী?’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপি নেতাদের অভিযোগ, অষ্টাদশ লোকসভা প্রথম অধিবেশনে বিরোধী দলনেতা গোটা হিন্দু সমাজকে ‘হিংস্র’ বলেছেন। যদিও রাহুল এবং কংগ্রেসের দাবি, হিন্দু সমাজ নয়, বিজেপির উদ্দেশে ওই শব্দ ব্যবহার করা হয়েছে। বিজেপি গোটা হিন্দু সমাজের প্রতিনিধিত্ব করে না বলেও দাবি রাহুলের। বস্তুত, লোকসভায় বিজেপি বেঞ্চের দিকে ইঙ্গিত করে রাহুল বলেছিলেন, ‘‘যাঁরা নিজেদের হিন্দু বলেন, তাঁরাই সারা দিন বিদ্বেষ ছড়ান।’’

Advertisement

এর পরেই তাঁর বিরুদ্ধে প্রচারে নামে বিজেপি-সহ সঙ্ঘ পরিবার। বিতর্কের ওই আবহে সোমবার উত্তরাখণ্ডের জ্যোতিষপীঠের শঙ্করাচার্য অভিমুক্তেশ্বরানন্দ সরাসরি রাহুলের পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেন, ‘‘রাহুল গান্ধী বলেছেন, হিন্দু ধর্মে হিংসার কোনও স্থান নেই। তাঁর মন্তব্য বিকৃত করা হচ্ছে। বেছে বেছে বক্তৃতার কিছু অংশ তুলে ধরা হচ্ছে।’’ রায়বরেলীর পোস্টার সেই সংগঠিত প্রচারেরই অঙ্গ বলে অভিযোগ উত্তরপ্রদেশ কংগ্রেসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement