Wayanad Landslide

বুধে ওয়েনাড়ে যাচ্ছেন না রাহুল-প্রিয়ঙ্কা, বাদ সাধল আবহাওয়া, অবতরণ করতে পারবে না উড়ান

ধসে বিপর্যস্ত ওয়েনাড়ে সরকারি হিসাবে এখনও পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার ক্ষতিগ্রস্ত পরিবারগুলির সঙ্গে দেখা করতে যাওয়ার কথা ছিল রাহুল এবং প্রিয়ঙ্কা গান্ধীর। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে এখনও ওয়েনাড় যেতে পারছেন না তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ০৯:১১
Share:

বুধে ওয়েনাড় যাচ্ছেন না রাহুল-প্রিয়ঙ্কা। — ফাইল চিত্র।

ধসবিধ্বস্ত ওয়েনাড়ে এখন শুধুই কাদা মাটির স্রোত, লাশের স্তূপ, কান্না ও স্বজন হারানোর আর্তনাদ। এখনও পর্যন্ত সরকারি হিসাবে ১৫১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ধসে বিপর্যস্ত ওয়েনাড়ে বুধবার যাওয়ার কথা ছিল লোকসভার বিরোধী দলনেতা তথা রায়বরেলীর কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর। তাঁর সঙ্গে যাওয়ার কথা ছিল প্রিয়ঙ্কা গান্ধীরও। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে এখনই ওয়েনাড় যেতে পারছেন না রাহুল-প্রিয়ঙ্কা। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এ কথা জানিয়েছেন ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল। ওয়েনাড়ের লোকসভা উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রিয়ঙ্কাও সমাজমাধ্যমে সে কথা জানিয়েছেন।

Advertisement

রাহুল জানিয়েছেন, বুধবার প্রিয়ঙ্কাকে সঙ্গে নিয়ে ওয়েনাড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির সঙ্গে দেখা করার কথা ছিল তাঁর। কিন্তু সেখানকার দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যাওয়া হচ্ছে না তাঁদের। উড়ান সংস্থার তরফে তাঁদের জানানো হয়েছে, নাগাড়ে বৃষ্টি ও প্রতিকূল আবওয়ার কারণে বর্তমানে সেখানে অবতরণ করতে পারবে না হেলিকপ্টার। তবে বুধবার যেতে না পারলেও, তিনি যে সবসময় পরিস্থিতির উপর নজর রাখছেন তা জানিয়েছেন রাহুল। পাশাপাশি, ক্ষতিগ্রস্ত মানুষদের সঙ্গে যত শীঘ্র সম্ভব দেখা করতে ওয়েনাড়ে যাবেন বলে আশ্বস্ত করেছেন কংগ্রেস সাংসদ। প্রিয়ঙ্কাও সমাজমাধ্যমে ওয়েনাড়বাসীর উদ্দেশে লিখেছেন, এই কঠিন মুহূর্তে তাঁরা বুধবার ওয়েনাড় যেতে না পারলেও ওয়েনাড়বাসীর পাশে তাঁরা সব সময় আছেন।

প্রসঙ্গত, ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল এ বারের লোকসভা নির্বাচনে ওয়েনাড় ও রায়বরেলী— উভয় কেন্দ্র থেকেই ভোটে দাঁড়িয়েছিলেন। দু’জায়গা থেকেই ভোটে জেতেন তিনি। পরে ওয়েনাড় আসনটি ছেড়ে দেন এবং সেখানে উপনির্বাচনে কংগ্রেস থেকে প্রার্থী করা হয়েছে প্রিয়ঙ্কাকে।

Advertisement

কেরলের আলাপ্পুঝার কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপালও সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, তাঁরা চেয়েছিলেন যত দ্রুত সম্ভব ওয়েনাড়বাসীর কাছে পৌঁছে যেতে। ওয়েনাড়ে উদ্ধারকাজে যাতে বিঘ্ন না ঘটে, সে জন্য তাঁরা মাইসুরু হয়ে ওয়েনাড় যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্ত পরবর্তী কালে তাঁরা জানতে পেরেছেন, মাইসুরু বিমানবন্দরের আবহাওয়া ভাল নেই। সে ক্ষেত্রে সম্ভাব্য সব বিকল্প পথ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বেণুগোপাল। সঙ্গে তিনি এটাও জানিয়েছেন, আগামী এক-দু’দিনের মধ্যেই তাঁরা আবার ওয়েনাড় যাওয়ার পরিকল্পনা করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement