ছাড়পত্র দাবি বিমান সংস্থার

উদয়নকে উড়ানে তুলতে কালঘাম ছুটল পুলিশের

প্রেমিকা আকাঙ্ক্ষা শর্মা এবং নিজের বাবা-মাকে খুনে অভিযুক্ত উদয়ন দাসকে বাঁকুড়ায় আনতে গিয়ে সোমবার দিনভর নাকাল হলেন বাঁকুড়া পুলিশের দুই তদন্তকারী অফিসার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫০
Share:

প্রেমিকা আকাঙ্ক্ষা শর্মা এবং নিজের বাবা-মাকে খুনে অভিযুক্ত উদয়ন দাসকে বাঁকুড়ায় আনতে গিয়ে সোমবার দিনভর নাকাল হলেন বাঁকুড়া পুলিশের দুই তদন্তকারী অফিসার। প্রয়োজনীয় ছাড়পত্র না থাকায় ছত্তীসগঢ়ের রায়পুর বিমানবন্দর থেকে এ দিন সকালের নির্ধারিত কলকাতার উড়ান ধরতেই পারলেন না তাঁরা। বিস্তর টালবাহানার পরে ‘ব্যুরো অব সিভিল অ্যাভিয়েশন অ্যান্ড সিকিওরিটি’-র (বিসিএএস) ছাড়পত্র মেলায় বিকেলের উড়ান ধরেন তাঁরা। রাতেই দমদম বিমানবন্দর থেকে উদয়নকে নিয়ে বাঁকুড়া রওনা দেয় পুলিশ। রাত ১০টা ৫০ নাগাদ তাঁরা বাঁকুড়া সদর থানায় পৌঁছন। আপাতত থানাতেই উদয়নকে রাখা হয়েছে।

Advertisement

বিমানবন্দরের ভোগান্তির জন্য বেসরকারি উড়ান সংস্থাকেই দায়ী করছে বাঁকুড়া পুলিশ। জেলা পুলিশ সুপার সুখেন্দু হীরা বলেন, “রবিবার রাতেই ওই বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করে উদয়নকে নিয়ে আসার বিষয়টি জানানো হয়েছিল। তাদের তরফে তখন বিসিএএসের ছাড়পত্র দরকার বলে আমাদের জানানো হয়নি। আগে জানা থাকলে এত ঝামেলায় পড়তে হতো না।’’

জেলা পুলিশের দাবি, প্রথমে ওই বিমান সংস্থা জানায়, ধৃতকে বিমানে তোলার সময় হাতকড়া পরানো যাবে না। সংস্থার যুক্তি ছিল, উদয়ন অপরাধী জানলে বাকি যাত্রীরা ওই বিমানে উঠতে আপত্তি করতে পারেন। আতঙ্কও ছড়াতে পারে। সংস্থার কথা মেনে এ দিন সকালে বাঁকুড়ার তদন্তকারী পুলিশ দল উদয়নকে সঙ্গে নিয়ে যায়। ধৃতের হাতে হাতকড়া ছিল না। তবে, এ বার বিমানবন্দরে উপস্থিত ওই বেসরকারি বিমান সংস্থার কর্মীরা বিসিএএসের মুম্বই রিজিওনাল ডিরেক্টরের ছাড়পত্র দেখতে চান। সেই ছাড়পত্র তদন্তকারীদের কাছে না থাকায় তাঁদের আটকে দেওয়া হয়।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনা জেনে বাঁকুড়া জেলা পুলিশ যোগাযোগ করলে ছাড়পত্র দেওয়া সম্ভব নয় বলে বিসিএএস দফতরের তরফে প্রথমে জানিয়ে দেওয়া হয়। এর পরেই সুখেন্দুবাবু রাজ্য পুলিশের ডিজি-কে ঘটনাটি জানান। সূত্রের খবর, ডিজির দফতর থেকে দিল্লিতে বিসিএএসের দফতরে বিষয়টি জানানো হলে ঘণ্টা খানেকের মধ্যেই দিল্লি থেকে উদয়নকে বিমানে তোলার ছাড়পত্র দেওয়া হয়। অভিযোগ, তার পরেও মুম্বই রিজিওনাল দফতর থেকে ছাড়পত্র না পাওয়ায় ওই বেসরকারি বিমান সংস্থা তদন্তকারীদের বিমানে উঠতে দিচ্ছিলেন না। সমস্যায় পড়ে পুলিশ সুপার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সব জানান। পুলিশের উচ্চ মহল বিসিএএসের মুম্বই অফিসের সঙ্গে যোগাযোগ করলে উদয়নকে নিয়ে বিমানে ওঠার ছাড়পত্র মেলে। এ দিন বিকেল পাঁচটায় রায়পুর থেকে কলকাতার বিমানে উদয়নকে নিয়ে চাপেন তদন্তকারীরা।

পুলিশ সুপার সুখেন্দুবাবু বলেন, “ছ’দিনের ট্রানজিট রিমান্ডে রয়েছে। উদয়ন। শনিবারই ধৃতকে নিয়ে ট্রেনে বাঁকুড়া রওনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, সে বাবা-মাকে খুনের কথা কবুল করার পরে তাকে রায়পুর নিয়ে যাওয়ায় মাঝে দু’দিন সময় চলে যায়। নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযুক্তকে বাঁকুড়া আদালতে পেশ করাটাই এখন গুরুত্বপূর্ণ।’’ রাতেই বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে উদয়নের শারীরিক পরীক্ষা করিয়ে আজ, মঙ্গলবার তাকে আদালতে তোলার পরিকল্পনা রয়েছে পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement