PM Modi in Russia

রাশিয়ার উদ্দেশে রওনা মোদীর, ‘বন্ধু’ পুতিনের সঙ্গে দেখা করার আগে কী বলে গেলেন?

সোমবার সকালে রাশিয়ার উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০ জুলাই তাঁর দেশে ফেরার কথা। এর মাঝে মোদী রাশিয়া থেকে যাবেন অস্ট্রিয়াতেও। গত ৪১ বছরে যা প্রথম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১২:০৮
Share:

রাশিয়ার বিমানে ওঠার আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এক্স।

রাশিয়ার উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ বছর পর ওই দেশে যাচ্ছেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন মোদী। রাতে তাঁর সঙ্গে নৈশভোজের আয়োজন করা হয়েছে। রাশিয়া থেকে অস্ট্রিয়াতেও যাওয়ার কথা রয়েছে মোদীর। দু’দিনের এই সফরের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। অস্ট্রিয়ার গত ৪১ বছরের মধ্যে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী পা রাখতে চলেছেন। মোদী দেখা করবেন অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজ়ান্ডার ভ্যান দের বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামেরের সঙ্গে।

Advertisement

দিল্লির বিমানবন্দর থেকে রাশিয়ার উদ্দেশে পাড়ি দিয়েছেন মোদী। একটি বিবৃতিতে তিনি লিখেছেন, ‘‘২২ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে আমি রাশিয়ায় যাচ্ছি। আগামী তিন দিনে আমি অস্ট্রিয়াতেও যাব। ওই দেশে আমার এটাই প্রথম সফর।’’ তিনি আরও লিখেছেন, ‘‘গত ১০ বছরে বাণিজ্য, নিরাপত্তা, শক্তি, বিনিয়োগ, স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন, সংস্কৃতির ক্ষেত্রে ভারত এবং রাশিয়ার মধ্যে বিশেষ ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। আমার বন্ধু পুতিনের সঙ্গে আমি বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা এবং মতামত বিনিময় করব। উদ্দেশ্য একটাই, শান্তিপূর্ণ সহাবস্থান। এ ছাড়াও এই সফরে আমি রাশিয়ার বসবাসকারী ভারতীয়দের সঙ্গে দেখা করার সুযোগ পাব।’’

অস্ট্রিয়া সফর নিয়ে বিবৃতিতে মোদী লিখেছেন, ‘‘অস্ট্রিয়া আমাদের নির্ভরযোগ্য সঙ্গী। আমরা উভয়েই গণতন্ত্র এবং বহুত্ববাদের শরিক। প্রেসিডেন্ট আলেকজ়ান্ডার এবং চ্যান্সেলর কার্লের সঙ্গে দেখা করার সুযোগ পাব আমি। গত ৪০ বছরে কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর এই প্রথম অস্ট্রিয়া সফর। আশা করি, নতুন ভাবনার মাধ্যমে আমরা দ্বিপাক্ষিক সম্পর্কটিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারব।’’

Advertisement

উল্লেখ্য, ২০০০ সালে রাশিয়ার সঙ্গে ভারতের একটি চুক্তি হয়েছিল। তাতে ঠিক হয়েছিল যে, প্রতি বছর দুই দেশের রাষ্ট্রপ্রধানেরা এক বার করে দেখা করবেন এবং দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ২০১৯ সাল পর্যন্ত চুক্তি অনুযায়ী বৈঠক হয়েছে। পালা করে প্রতি বছর ভারত এবং রাশিয়ার রাষ্ট্রপ্রধান একে অপরের দেশে গিয়েছেন। ২০১৯ সালে মোদী রাশিয়া সফরে গিয়েছিলেন। তার পর ২০২০ সালে কোভিড অতিমারি শুরু হয়। ২০২১ সালে ভারতে এসেছিলেন পুতিন। কিন্তু তার পর থেকে নানা কারণে এই বৈঠক বন্ধ থেকেছে। রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পুতিনের উপর সম্মিলিত চাপ বৃদ্ধি করে পশ্চিমি দুনিয়া। একাধিক বাণিজ্যিক বিধিনিষেধ আরোপ করা হয়। সে সময়ে ভারত কিন্তু সরাসরি রাশিয়ার বিরুদ্ধে কথা বলেনি। তবে চুক্তির শর্ত মেনে মোদীকে রাশিয়াতেও যেতে দেখা যায়নি। অবশেষে ২০২৪ সালে সেই বৈঠক আবার করতে চলেছেন মোদী এবং পুতিন। আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার নজরও থাকছে এই বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement