PM Narendra Modi

দেশ জুড়ে বিজেপির সদস্য সংগ্রহ অভিযানের সূচনা করলেন মোদী, ১০ কোটির লক্ষ্যে শাহ, নড্ডারা

ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীর হরিয়ানায় বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা এবং প্রচারপর্ব শুরু হয়ে গিয়েছে প্রায় তিন সপ্তাহ আগে। সেই আবহে শুরু হল এই অভিযান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩
Share:

(বাঁ দিক থেকে) রাজনাথ সিংহ, নরেন্দ্র মোদী, জেপি নড্ডা এবং অমিত শাহ। ছবি: পিটিআই।

প্রায় তিন বছর পরে দেশ জুড়ে আবার সদস্যপদ সংগ্রহ অভিযান শুরু করল বিজেপি। দিল্লিতে বিজেপির সদর দফতরে সোমবার বিকেলে আনুষ্ঠানিক ভাবে কর্মসূচির সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দলের সভাপতি জেপি নড্ডার থেকে নিজের সদস্যপদ পুনর্নবীকরণ করলেন তিনি।

Advertisement

কর্মসূচিতে হাজির ছিলেন দলের দুই প্রাক্তন সভাপতি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, লোকসভা নির্বাচনের ফলাফলেই স্পষ্ট, বিজেপির জনভিত্তি দুর্বল হয়েছে। যার ফলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে মোদী-শাহ-নড্ডার দল। এই পরিস্থিতিতে নতুন করে দলের জনভিত্তি গড়ে তোলার লক্ষ্যেই এই সদস্য সংগ্রহ অভিযান বলে মনে করা হচ্ছে। অনলাইন ছাড়াও প্রতিটি শহর ও গ্রামের ঘরে ঘরে উপস্থিত হতে নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি কর্মীদের। বিশেষ করে জোর দেওয়া হয়েছে তরুণদের দলে শামিল করায়।

ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীর হরিয়ানায় বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা এবং প্রচারপর্ব শুরু হয়ে গিয়েছে প্রায় তিন সপ্তাহ আগে। চলতি বছরেই মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডেও বিধানসভা ভোট হওয়ার কথা। এই আবহে দলীয় কর্মীদের চাঙ্গা করা বিজেপির নেতৃত্বের এই কর্মসূচির অন্যতম উদ্দেশ্যে বলেও মনে করা হচ্ছে। শাহ এবং নড্ডা আশা প্রকাশ করেছেন, এ বার দেশ জুড়ে ১০ কোটিরও বেশি সদস্য সংগ্রহ করা সম্ভব হবে। প্রসঙ্গত, গত জুন মাসে সর্বভারতীয় সভাপতি হিসাবে মেয়াদ শেষ হয়েছে নড্ডার। আপাতত অস্থায়ী দায়িত্বে রয়েছেন তিনি। দলীয় সংবিধান অনুযায়ী নতুন সভাপতি বেছে নেওয়ার আগে প্রতিটি রাজ্যে সাংগঠনিক নির্বাচন করাতে হবে দলকে। সদস্যপদ সংগ্রহ অভিযান শেষে পরেই শুরু হবে সেই প্রক্রিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement