Narendra Modi

নিজের স্মারকগুলি নিলামে তুললেন নরেন্দ্র মোদী, প্রাপ্ত অর্থ যাবে নমামি গঙ্গে প্রকল্পের তহবিলে

এই অনলাইন নিলামে ৬০০-রও বেশি স্মারক রয়েছে, যেগুলি প্রধানমন্ত্রী বিভিন্ন সভা ও সমাবেশে উপহার-স্বরূপ পেয়েছেন। এর মধ্যে রয়েছে নানা ভাস্কর্য, চিত্র, দেশীয় শিল্পনিদর্শন থেকে শুরু করে ২০২৪ প্যারা অলিম্পিকের নানা স্মারকও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

প্রতি বছরের মতো এ বারও নিজের পাওয়া স্মারকগুলি নিলামে তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন, নিলাম থেকে প্রাপ্ত অর্থ যাবে নমামি গঙ্গে প্রকল্পের তহবিলে।

Advertisement

বৃহস্পতিবার নরেন্দ্র মোদী বলেছেন, ‘‘প্রতি বছরই বিভিন্ন অনুষ্ঠান ও সভায় পাওয়া স্মারকগুলি নিলামে তুলি। সেই অর্থ নমামি গঙ্গে প্রকল্পে দান করা হয়। আপনাদের জানাই, এ বছরের নিলাম শুরু হয়ে গিয়েছে। যে স্মারকটি আপনার পছন্দ, সেটি বেছে নিন।’’

প্রসঙ্গত, এই অনলাইন নিলামে ৬০০-রও বেশি স্মারক রয়েছে, যেগুলি প্রধানমন্ত্রী বিভিন্ন সভা ও সমাবেশে উপহারস্বরূপ পেয়েছেন। এর মধ্যে রয়েছে নানা ভাস্কর্য, চিত্র, দেশীয় শিল্পনিদর্শন থেকে শুরু করে ২০২৪ প্যারা অলিম্পিকের নানা স্মারকও। সংশ্লিষ্ট ওয়েবসাইটে নাম নথিভুক্ত করে যে কেউ এগুলি সংগ্রহ করতে পারবেন। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রের মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াতও। তিনি বলেছেন, ‘‘এই উদ্যোগ ইতিহাসকে আরও আপন করে নিতে মানুষকে উদ্বুদ্ধ করবে। সেই সঙ্গে তাঁরা এই মহৎ উদ্যোগেও শামিল হতে পারবেন।’’ শেখাওয়াত জানাচ্ছেন, ১৭ সেপ্টেম্বর থেকেই নিলাম শুরু হয়ে গিয়েছে। চলবে ২ অক্টোবর পর্যন্ত।

Advertisement

প্রসঙ্গত, দশ বছর আগে ইউপিএ সরকারের ২০০৯-এ চালু করা ‘মিশন গঙ্গা’ প্রকল্পের নাম বদলে ‘নমামি গঙ্গে’ করে দেন নরেন্দ্র মোদী। ‘মিশন গঙ্গা’-র দু’টি লক্ষ্য ছিল। দূষণমুক্ত ‘নির্মল গঙ্গা’ এবং বাধাহীন স্রোতের ‘অবিরল গঙ্গা’। ‘নমামি গঙ্গে’ প্রকল্পে অবিরল গঙ্গার লক্ষ্য বাদ যায়। জলসম্পদ মন্ত্রকের সঙ্গে গঙ্গা পুনরুজ্জীবন নামের দফতরও যোগ করেন মোদী। মোট ২০ হাজার কোটি টাকা বরাদ্দের অর্ধেকেরও বেশি এখনও পর্যন্ত খরচ হয়ে গিয়েছে। সেই খাতেই এ বার জুড়বে নিলাম থেকে সংগৃহীত অর্থও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement