Uttarakhand Landslide

ভারী বৃষ্টিতে ধস, ভেসে গেল সেতু! উত্তরাখণ্ডে আটকে অন্তত ৫০ পুণ্যার্থী, বন্ধ রাস্তাঘাট, স্কুলও

গত দু’দিন ধরে ভারী বৃষ্টি চলছে উত্তরাখণ্ডে। বৃহস্পতিবার গাড়োয়ালের মারকণ্ডা নদীর উপরে তৈরি কাঠের সেতু বৃষ্টিতে ধুয়ে যায়। বন্ধ করে দেওয়া হয় মদমহেশ্বর মন্দিরের উদ্দেশে যাত্রা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১২:৪৫
Share:

বৃষ্টিতে উত্তরাখণ্ডের রাস্তায় ধস। ছবি: এক্স।

ভারী বৃষ্টিতে জনজীবন ব্যাহত উত্তরাখণ্ডে। ধসে আটকে পড়েছেন অন্তত ৫০ জন পুণ্যার্থী। গাড়োয়াল জেলায় মদমহেশ্বর মন্দিরে যাওয়ার পথে আটকে পড়েন তাঁরা। সেখানে নদীর উপর তৈরি কাঠের সেতু বৃষ্টিতে ভেঙে যাতায়াত বিঘ্নিত হয়েছে। অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে মন্দিরে যাওয়ার রাস্তাও।

Advertisement

গত দু’দিন ধরে ভারী বৃষ্টি চলছে উত্তরাখণ্ডে। বৃহস্পতিবার গাড়োয়ালের মারকণ্ডা নদীর উপরে তৈরি কাঠের সেতু বৃষ্টিতে ধুয়ে যায়। রাস্তাতেও ধস নামে। ফলে মদমহেশ্বর মন্দিরের উদ্দেশে যাত্রা বন্ধ করে দেওয়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে, আবহাওয়া স্বাভাবিক না হলে মন্দিরের রাস্তা বন্ধই থাকবে। মন্দিরটি পঞ্চকেদারের অংশ। সমুদ্রপৃষ্ঠ থেকে তার উচ্চতা ১১ হাজার ৪৭৩ ফুট।

বৃহস্পতিবার থেকে উত্তরাখণ্ডে বৃষ্টি বেড়ে গিয়েছে। রাজ্যের একাধিক প্রান্তে রাস্তায় ধস নামতে শুরু করেছে। এই পরিস্থিতিতে হাওয়া অফিসও খুব একটা আশার কথা শোনাতে পারেনি। দেহরাদূন এবং বাগেশ্বরে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ওই এলাকায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসের কথা মাথায় রেখে এবং রাজ্যের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে উত্তরাখণ্ড সরকার স্থানীয় ভাবে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। দেহরাদূনে সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তা এবং সেতু মেরামতের কাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। জেলা প্রশাসন জানিয়েছে, খারাপ আবহাওয়ার কারণে নতুন করে কোনও বিপদ যাতে না ঘটে, স্থানীয়দের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

Advertisement

উত্তরাখণ্ডের মদমহেশ্বর মন্দিরে প্রতি বছর অনেক পুণ্যার্থী ট্রেকিং করে পৌঁছন। গত বছরও ওই রুটে ধস নেমেছিল। রুদ্রপ্রয়াগে ভেঙে পড়েছিল আরও একটি সেতু। ওই রাস্তায় আটকে পড়েছিলেন অন্তত ৩০০ পুণ্যার্থী। প্রত্যেককেই সুস্থ অবস্থায় উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। এ বছর বৃষ্টি বাড়তেই ফের একই পরিস্থিতি তৈরি হল উত্তরাখণ্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement