Air India Flight

দিল্লির গরমে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছাড়া আট ঘণ্টা এয়ার ইন্ডিয়ার বিমানে, জ্ঞান হারালেন যাত্রীরা

বৃহস্পতিবার বিকালে দিল্লি থেকে সান ফ্রান্সিসকো উড়ে যাওয়ার কথা ছিল এয়ার ইন্ডিয়ার বিমান এআই ১৮৩-র। কিন্তু নির্দিষ্ট কিছু কারণে বিমান উড়তে দেরি হওয়ায় যাত্রীদের বিমানের ভিতরেই বসে থাকার নির্দেশ দেওয়া হয় কর্তৃপক্ষের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১১:০৬
Share:

গরমে হাঁসফাঁস করছেন যাত্রীরা। ছবি: এক্স (সাবেক টুইটার)।

দিল্লি বিমানবন্দরে আট ঘণ্টারও বেশি সময় ধরে থমকে বিমান। শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা কাজ না করায় প্রচণ্ড গরমে বিমানের মধ্যেই অজ্ঞান হয়ে গেলেন একাধিক যাত্রী। এয়ার ইন্ডিয়ার একটি বিমানে বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার বিকালে দিল্লি থেকে সান ফ্রান্সিসকো উড়ে যাওয়ার কথা ছিল এয়ার ইন্ডিয়ার বিমান এআই ১৮৩-র। কিন্তু নির্দিষ্ট কিছু কারণে বিমান উড়তে দেরি হওয়ায় যাত্রীদের বিমানের ভিতরেই বসে থাকার নির্দেশ দেওয়া হয় কর্তৃপক্ষের তরফে। যাত্রীদের অভিযোগ, বিমানের ভিতরে বসে থাকতে বলা হলেও সেখানে কোনও শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র কাজ করছিল না। ফলে আট ঘণ্টারও বেশি সময় ধরে বিমানের ভিতরে আটকে থাকার কারণে অনেকেই গরমে অসুস্থ হয়ে পড়েন। বেশ কয়েক জন জ্ঞান হারান। এর পর যাত্রীরা প্রতিবাদ জানালে তাঁদের বিমান থেকে নেমে যেতে বলা হয়।

Advertisement

উল্লেখ্য, ওই বিমানের যাত্রী তথা সাংবাদিক শ্বেতা পুঞ্জ অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য শিণ্ডেকে ট্যাগ করে পুরো বিষয়টি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানালে নড়েচড়ে বসেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। আরও বেশ কয়েক জন যাত্রী পুরো বিষয়টি নিয়ে সমাজমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন। এর পরেই বিমান সংস্থার তরফে এক্স হ্যান্ডলে ক্ষমা চেয়ে নেওয়া হয়। যদিও এই ঘটনায় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে এয়ার ইন্ডিয়াকে শোকজ় নোটিস পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে দিল্লি। বুধবারই দিল্লির তাপমাত্রা ৫২.৯ ডিগ্রিতে পৌঁছেছিল। সেই অস্বস্তিকর আবহাওয়ায় শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র ছাড়া বিমানের বদ্ধ পরিবেশে যাত্রীদের আট ঘণ্টা ধরে বসিয়ে রাখার ঘটনাকে ‘অমানবিক’ বলে মনে করছেন অনেকেই। সমাজমাধ্যমেও বিষয়টি নিয়ে বিস্তর লেখালিখি হচ্ছে।

Advertisement

উল্লেখ্য, ২০ ঘণ্টা বিমানবন্দরেই আটকে থাকার পর শুক্রবার সকাল ১১টায় বিমানটির সান ফ্রান্সিসকোর উদ্দেশে রওনা দেওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement