parliament

অযোধ্যার রামমন্দিরের পর মোদীর সাধের সংসদ! ছাদ বেয়ে চুঁইয়ে পড়ছে জল! কটাক্ষ শুরু বিরোধীদের

নয়া সংসদ নির্মাণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প ছিল। শত বিরোধিতা সত্ত্বেও কোটি কোটি টাকা খরচ করে দিল্লিতে সেন্ট্রাল ভিস্তা গড়ে তুলতে চেয়েছিলেন তিনি। নতুন সংসদ ভবন সেই সেন্ট্রাল ভিস্তারই অংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১২:৫৭
Share:

সংসদের ছাদ থেকে জল চুঁইয়ে পড়ার দৃশ্য! ছবি: এক্স (পূর্বতন টুইটার)।

১২০০ কোটি খরচ করে তৈরি করা হয়েছে নতুন সংসদ ভবন। অথচ বছর পেরোতে না পেরোতেই বেহাল দশা তার! ছাদ থেকে চুঁইয়ে পড়ছে জল। নীচে বালতি রেখে কোনও মতে সামাল দেওয়া হচ্ছে পরিস্থিতি! সংসদ ভবনের লবিতেও জমে গিয়েছে জল।

Advertisement

সম্প্রতি তামিলনাড়ুর কংগ্রেস সাংসদ মণিকম ঠাকুর সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছেন। তাতেই দেখা যাচ্ছে, সংসদের লবিতে ছাদ থেকে সমানে চুঁইয়ে পড়ছে জল। মেঝেতেও সর্বত্র জল থইথই! পরিস্থিতি সামাল দিতে কোনও মতে বালতি দিয়ে সেই জল ধরে রাখার চেষ্টা করা হচ্ছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

ভিডিয়োটি পোস্ট করে মণিকম নিজের এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘সংসদের যে লবি রাষ্ট্রপতি ব্যবহার করেন, সেখানে এমন জল চুঁইয়ে পড়ার দৃশ্য নয়া সংসদ ভবনের হাল চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।’’ মনে করিয়ে দিয়েছেন, এখনও নতুন সংসদ ভবন তৈরির এক বছরও পেরোয়নি। সেই সঙ্গে নিট দুর্নীতির প্রসঙ্গ টেনে এনে জুড়ে দিয়েছেন কটাক্ষ। লিখেছেন, ‘‘বাইরে পেপার লিকেজ, ভিতরে ওয়াটার লিকেজ!’’

Advertisement

প্রসঙ্গত, কিছু দিন আগে সদ্যনির্মিত রামমন্দিরের ছাদ থেকেও জল চুঁইয়ে পড়ার দৃশ্য প্রকাশ্যে এসেছিল। পর পর এমন ঘটনাতে বিরোধীদের দাবি, করদাতা সাধারণ মানুষের টাকায় ছেলেখেলা চলছে। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিষয়ে বিজেপির কোনও মন্তব্য চোখে পড়েনি।

নয়া সংসদের ভিডিয়ো প্রকাশ্যে আসার পর সরব হয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডলে মহুয়া লিখেছেন, ‘‘এই নতুন সংসদ ভবন ছিল নরেন্দ্র মোদীর অহংকার! সেই অহংকারের আসন যে ২০২৪ লোকসভা ভোটের পর টলে গেছে, এ বার সেটাই আস্তে আস্তে স্পষ্ট হচ্ছে।’’

ব্যঙ্গের সুর কনৌজের সাংসদ তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের গলাতেও। তাঁর দাবি, এর চেয়ে বর্ষাকালীন অধিবেশনের বাকিটা পুরনো সংসদ ভবনেই স্থানান্তর করা হোক! মণিকমের ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরেই অখিলেশের টুইট, ‘‘এর চেয়ে পুরনো সংসদই ভাল ছিল। কারণ, কোটি কোটি টাকা খরচ করে তৈরি নতুন সংসদেও তো জল চুঁইয়ে পড়ছে! জনসাধারণ এ বার জানতে চাইছে বিজেপি সরকারের আমলে তৈরি সব কিছুতেই জল চুঁইয়ে পড়া বিজেপির সুচিন্তিত নকশার অংশ কি না!’’

মণিকম তাঁর পোস্টে লিখেছেন, সংসদ ভবনে জল চুঁইয়ে পড়ার বিষয়টি নিয়ে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনতে চান তাঁরা। তাঁর দাবি, নয়া সংসদ ভবনের যদি এই হাল হয়, তা হলে অবিলম্বে সব দলের সাংসদকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা উচিত, যাঁরা বিষয়টি খতিয়ে দেখবেন। তদন্তে যা উঠে আসবে, সেগুলি প্রকাশ্যে আনারও প্রস্তাব দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই প্রবল বৃষ্টিতে বেহাল দশা দিল্লির। ইতিমধ্যেই সেখানে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বুধবার সংসদ ভবনের বাইরেও হাঁটুজল জমে যায়। তার মধ্যে এ বার প্রকাশ্যে এল ছাদ বেয়ে জল চুঁইয়ে পড়ার দৃশ্য! মাত্র এক বছর আগেই প্রায় ১২৫০ কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছিল নতুন সংসদ ভবন। নয়া সংসদ নির্মাণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প ছিল। শত বিরোধিতা সত্ত্বেও কোটি কোটি টাকা খরচ করে দিল্লিতে সেন্ট্রাল ভিস্তা গড়ে তুলতে চেয়েছিলেন মোদী। নতুন সংসদ ভবন সেই সেন্ট্রাল ভিস্তারই অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement