Opposition Protest

জীবন ও স্বাস্থ্যবিমায় জিএসটি প্রত্যাহারের দাবি, সংসদের বাইরে বিক্ষোভ ‘ইন্ডিয়া’র, হাজির রাহুলও

মঙ্গলবার সকালে সংসদের মকরদ্বারের বাইরে হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখান তৃণমূলের মহুয়া মৈত্র, শতাব্দী রায়-সহ অন্য সাংসদেরা। বিক্ষোভে শামিল হন রাহুল গান্ধী, শরদ পওয়ার, রাঘব চড্ডাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১১:৪৮
Share:

মকরদ্বারের বাইরে বিক্ষোভ বিরোধী সাংসদদের। ছবি: পিটিআই।

জীবন এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে জিএসটি প্রত্যাহারের দাবিতে সংসদ চত্বরে বিক্ষোভ দেখালেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্যরা। মঙ্গলবার সকালে সংসদের মকরদ্বারের বাইরে হাতে পোস্টার, প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখান তৃণমূলের মহুয়া মৈত্র, শতাব্দী রায়-সহ অন্য সাংসদেরা। বিক্ষোভে শামিল হন রাহুল গান্ধী, শরদ পওয়ার, রাঘব চড্ডাও। মনে করা হচ্ছে, সংসদেও এই বিষয়ে মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়াবে বিরোধী দলগুলি।

Advertisement

জীবনবীমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের আর্জি জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিয়েছিলেন মোদী মন্ত্রিসভার সদস্য তথা প্রবীণ বিজেপি নেতা নিতিন গডকড়ী। গত বৃহস্পতিবার একই দাবি তোলেন তৃণমূলনেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু জিএসটি প্রত্যাহারের দাবিই নয়, মমতা কিছুটা হুঙ্কারের সুরেই বলেন, জিএসটি প্রত্যাহার না হলে রাজপথে নামতে বাধ্য হবেন। তার পরের দিন, শুক্রবার জীবনবিমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়াম থেকে জিএসটি প্রত্যাহারের দাবি জানিয়ে সীতারামনকে চিঠি লেখেন মমতা। চিঠিতে মুখ্যমন্ত্রী লেখেন, “নতুন কর কাঠামোর অন্তর্গত আয়কর আইনের ৮০সি এবং ৮০ডি ধারা অনুযায়ী জীবনবিমা ও স্বাস্থ্যবিমার উপর ১৮ শতাংশ জিএসটি দিতে হয়। এই ব্যবস্থা জনবিরোধী।’’ এই বিষয়ে আগেই সরব হয়েছিল বিরোধী দলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement