parliament

ডেপুটি স্পিকার পদের জন্য অবিলম্বে নির্বাচন হোক, সরকারের উপরে চাপ তৈরি করার কৌশল ‘ইন্ডিয়া’র

সম্ভব হলে লোকসভায় অধিবেশন শুরুর মুখেই ডেপুটি স্পিকার নির্বাচনের আর্জি জানিয়ে স্পিকারের কাছে চিঠি দেওয়া হবে ‘ইন্ডিয়া’ মঞ্চের পক্ষ থেকে। সেই চিঠির খসড়ার কাজ চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৮:০০
Share:

সংসদ ভবন। — ফাইল চিত্র।

এক দিকে বাজেট অধিবেশনের তারিখ (২২ জুলাই থেকে ১২ অগস্ট) ঘোষণা করল কেন্দ্র। অন্য দিকে সংসদের দুই কক্ষে ঝড় তোলার জন্য প্রস্তুতি নিচ্ছে বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’। বিরোধী জোট সূত্রের খবর, কংগ্রেস, তৃণমূল, এসপি এবং ডিএমকে-র নেতারা নিজেদের মধ্যে যোগাযোগ রাখছেন আসন্ন সংসদীয় কৌশল স্থির করার জন্য। স্থির হয়েছে ডেপুটি স্পিকার পদে নির্বাচনের জন্য সরকারের উপরে বাজেট অধিবেশনে যৎপরোনাস্তি চাপ তৈরি করা হবে। সম্ভব হলে অধিবেশন শুরুর মুখেই এই বিষয়ে আর্জি জানিয়ে স্পিকারের কাছে চিঠি দেওয়া হবে ‘ইন্ডিয়া’ মঞ্চের পক্ষ থেকে। সেই চিঠির খসড়ার কাজ চলছে। জানা গিয়েছে, সেই চিঠিতে বলা হবে গত বারের লোকসভা বাদ দিলে তার আগে বরাবরই অধিবেশন বসার আট দিনের মধ্যে ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়েছে।

Advertisement

আজ কেন্দ্র জানিয়েছে, আগামী ২৩ জুলাই সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্য দিকে, তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন সমাজমাধ্যমে কিছুটা হুঁশিয়ারির ঢংয়ে পোস্ট করেছেন, ‘‘যদি সরকারকে ঠিক ভাবে বাজেট অধিবেশন চালাতে হয় তা হলে ডেপুটি স্পিকার পদে ‘ইন্ডিয়া’র প্রার্থীকে গণ্য করতে হবে। সপ্তাহে রাজ্যসভা ও লোকসভায় বিরোধীদের জাতীয় গুরুত্বের (যেমন পরীক্ষা কেলেঙ্কারি, বেকারিত্ব) বিষয়গুলিতে দেওয়া একটি করে নোটিস নিয়ে আলোচনা করতে দিতে হবে। কোনও বিল যাতে অধিবেশন কক্ষ এবং সংসদীয় কমিটিকে এড়িয়ে গায়ের জোরে না পাশ করানো হয় তা নিশ্চিত করতে হবে।’’

পাশাপাশি কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ আজ মোদীকে নিশানা করে বলেছেন, ‘‘গত ২ জুলাই নন বায়োলজিকাল প্রধানমন্ত্রী একটি কথা বলেছেন, যা সকলের নজর এড়িয়ে গিয়েছে। রাজ্যসভার প্রাক্তন চেয়ারম্যান হামিদ আনসারির দিকে আঙুল তুলে মোদী বলেছেন, আনসারি নাকি বিরোধীদের দিকে ঝুঁকে থাকতেন।’’ রমেশের দাবি, মোদী আগেও আনসারিকে নিশানা করেছেন। সাত বছর আগেও আনসারির অবসরের সময়ে দেওয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী ইঙ্গিত করেছিলেন, আনসারির শীর্ষ পর্যায়ের কূটনৈতিক দায়িত্ব ছিল ইসলামিক রাষ্ট্রগুলিতে। রমেশের বক্তব্য, ‘‘এই রাষ্ট্রগুলি যে ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আনসারি যে অস্ট্রেলিয়ায় ভারতের হাইকমিশনার ছিলেন এবং রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী মিশনের প্রতিনিধি ছিলেন তা অন্যায় ভাবে উল্লেখ করেননি মোদী। রাজ্যসভার প্রাক্তন চেয়ারম্যানকে কোনও প্রধানমন্ত্রী এ ভাবে আক্রমণ করেননি। তিনি সমস্ত সংসদীয় রীতিনীতি ভাঙছেন।’’

Advertisement

ডেপুটি স্পিকার পদে নির্বাচন নিয়ে চাপ দেওয়ার পিছনে বিরোধীদের ‘অযোধ্যা রাজনীতি’ রয়েছে বলে দাবি ওয়াকিবহাল শিবিরের। ইন্ডিয়া মঞ্চ সূত্রের বক্তব্য, যত বার ডেপুটি স্পিকার পদে প্রার্থী হিসেবে ফৈজ়াবাদ কেন্দ্রের সমাজবাদী সাংসদ অবধেশ প্রসাদের নাম প্রস্তাব করা হবে তত বার রক্তচাপ বাড়বে বিজেপির। ফলে ওই পদে নির্বাচন হোক বা না হোক, বিজেপি যে রামমন্দির আন্দোলনের কেন্দ্র ফৈজ়াবাদেই (অযোধ্যা ওই কেন্দ্রেরই অন্তর্গত) পরাজিত হয়েছে সে কথাই এ ভাবে বার বার তুলে ধরা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement