Union Budget 2024

অন্ধ্র-বিহার ঢালাও বরাদ্দ পেলেও ‘ব্রাত্য’ ওড়িশা, নির্মলার বাজেটে ‘না-খুশ’ মোদীর একদা ‘বন্ধু’ নবীন

প্রায় আড়াই দশক ওড়িশায় বিজু জনতা দলের সরকার ছিল। ক্ষমতায় থাকাকালীন সংসদে বিজেপির ‘বন্ধু’ বলেই পরিচিত ছিল বিজেডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১২:৪৬
Share:

নবীন পট্টনায়েক। —ফাইল চিত্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা বাজেটে ‘না-খুশ’ ওড়িশার নবীন পট্টনায়েকের দল। এই বাজেটকে ওড়িশা-বিরোধী বলে মন্তব্য করেছে বিজু জনতা দল। অন্ধ্রপ্রদেশ ও বিহারের জন্য ঢালাও বরাদ্দ করলেও ওড়িশাকে বিশেষ মর্যাদা না দেওয়ায় হতাশ ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়েক।

Advertisement

যত দিন ওড়িশায় ক্ষমতায় ছিলেন, মোদী সরকারের সঙ্গে সরাসরি সঙ্ঘাতের পথে সচরাচর হাঁটেননি নবীন। এনডিএ জোটে না থাকলেও, সংসদীয় রাজনীতিতে একদা মোদীর ‘বন্ধু’ বলেই পরিচয় ছিল তাঁর। তবে এখন ছবি বদলেছে। নবীনদের আড়াই দশকের ‘রাজপাট’ ঘুচেছে। বিজেডিকে সরিয়ে ওড়িশায় সদ্য ক্ষমতায় এসেছে বিজেপি। এ বারের বাজেটে নির্মলা অনেক কিছু ঘোষণাও করেছেন ওড়িশার জন্য। তবে তাতে সন্তুষ্ট নন নবীন।

ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “বিগত বছরগুলিতেও ওড়িশার জন্য বিশেষ কিছুই দেওয়া হয়নি। এ বারের বাজেটও আমাদের জন্য যথেষ্ট হতাশাজনক।” তাঁর দাবি, বিধানসভা ভোটের সময় বিজেপি নির্বাচনী ইস্তাহারে ওড়িশার জন্য বিশেষ ক্যাটেগরির প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু বাজেটে বিহার ও অন্ধ্রপ্রদেশ বিশেষ প্যাকেজ পেলেও ওড়িশাকে গুরুত্ব দেওয়া হয়নি বলেই অভিযোগ নবীনের।

Advertisement

যদিও বিজেপি-শাসিত ওড়িশার সরকারের মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝির দাবি, বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ওড়িশাকে। বিশেষ করে ওড়িশার পর্যটন ক্ষেত্রে উন্নয়নের জন্য যে বরাদ্দের কথা বলা হয়েছে বাজেটে, তাকে স্বাগত জানিয়েছেন মাঝি। ওড়িশার বণিকসভাও এই বাজেটের জন্য ধন্যবাদ জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে।

উল্লেখ্য, এ বারের বাজেটে অন্ধ্রপ্রদেশ ও বিহারের জন্য প্রচুর বরাদ্দ ঘোষণা করা হয়েছে। বিহারের জেডিইউ ও অন্ধ্রের টিডিপি- দুই দলকেই কেন্দ্রে সরকার টিকিয়ে রাখতে অত্যন্ত প্রয়োজন বিজেপির। সে ক্ষেত্রে এই দুই রাজ্য কেন্দ্রিক যে বরাদ্দগুলি করা হয়েছে, তা থেকে কিছুটা উপকৃত হবে পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়়খণ্ডের মতো রাজ্যগুলিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement