নৈশভোজ বৈঠকে ভোট-মন্ত্র মোদীর

বাজেট নিয়ে অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক হোক কিংবা সভাপতির টিমের সদস্যদের নিয়ে সংগঠনের কাজ— গত ক’দিন ধরে সব ক্ষেত্রেই রাশ হাতে নিতে দেখা যাচ্ছে মোদীকে। যা দেখে কংগ্রেস বলছে, দেওয়াল লিখন স্পষ্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৮ ০৪:০৯
Share:

নিজের ‘দুর্গ’ গুজরাতেই রাহুল গাঁধীর কাছে ধাক্কা খাওয়ার পরে আর ঝুঁকি নিতে চাইছেন না নরেন্দ্র মোদী। অমিত শাহের গোটা টিমকে আজ নিজের বাড়িতে নৈশভোজে ডেকে তিন ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করলেন প্রধানমন্ত্রী। মন্ত্র দিলেন পরের ভোটে ঝাঁপানোর।

Advertisement

বাজেট নিয়ে অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক হোক কিংবা সভাপতির টিমের সদস্যদের নিয়ে সংগঠনের কাজ— গত ক’দিন ধরে সব ক্ষেত্রেই রাশ হাতে নিতে দেখা যাচ্ছে মোদীকে। যা দেখে কংগ্রেস বলছে, দেওয়াল লিখন স্পষ্ট। গুজরাতে বড়সড় চোট খাওয়ার পরে আর কাউকে ভরসা করছেন না প্রধানমন্ত্রী। সর্বত্র নিজেই ঝাঁপাচ্ছেন। রাজস্থানের উপনির্বাচনেও তাই নিজের নাম রেখেছেন তারকা প্রচারকের তালিকায়।

সূত্র জানাচ্ছে, আজ মোদী দলের সাধারণ সম্পাদক ও বিভিন্ন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতাদের ডেকেছিলেন। সভাপতি অমিত তো ছিলেনই, ছিলেন সংগঠন সামলানো অন্য নেতারাও। সার্বিক লক্ষ্যই হল, আসন্ন ৮টি বিধানসভা নির্বাচনের পাশাপাশি পরের লোকসভার জন্য এখন থেকেই ঝাঁপানোর তোড়জোড় শুরু করা। মোদীর কৌশল— ভোটারদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হবে সরাসরি। আগামিকাল স্বামী বিবেকানন্দের জন্মদিন থেকে শুরু করে ২৩শে জানুয়ারি নেতাজির জন্মদিন পর্যন্ত রক্তদান শিবির করে যোগাযোগ বাড়াবে বিজেপির যুব মোর্চা। সেই সঙ্গে ঠিক হয়েছে, সংক্রান্তি শেষ হলেই নতুন ভোটারদের কাছে টানতে গোটা দেশে বিশেষ অভিযান চালানো হবে। কেন্দ্রীয় প্রকল্পগুলি পৌঁছে দিতে হবে তৃণমূল স্তরে। বাজেটে আরও কিছু জনমুখী পদক্ষেপ হবে। সেগুলিও দ্রুত নিয়ে যেতে হবে মানুষের মধ্যে।

Advertisement

বিজেপির এক নেতার কথায়, গুজরাতের মন্দিরে মন্দিরে ঘুরে রাহুলের ‘নরম হিন্দুত্ব’ পালের হাওয়া অনেকটাই কেড়ে নিয়েছে বিজেপির। আজও লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যুবার্ষিকীতে ঐক্যের কথা বলে পরোক্ষে মোদীকে খোঁচা দিয়েছেন কংগ্রেস সভাপতি। এর পরে কর্নাটকে ভোট। সেখানেও মন্দির-সফর করবেন রাহুল। ফলে বিজেপিকেও এখন নতুন কৌশল ভাবতে হচ্ছে। সম্প্রতি বাহরাইনে গিয়ে রাহুল বলেছেন, ‘‘গুজরাতে বিজেপি কোনও রকমে বেঁচে বেরিয়ে গিয়েছে।’’ সে কথায় প্রবাসী ভারতীয়দের হাততালি কুড়িয়েছেন তিনি। বিদেশের মাটিতে মোদীর এত দিনের ‘একাধিপত্যে’ও যে ভাবে দ্রুত থাবা বসাচ্ছেন রাহুল, সেটিও ভাবাচ্ছে বিজেপি নেতৃত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement