Student Death

‘আমার কোনও দোষ ছিল না’! শিক্ষকের বিরুদ্ধে মা-বাবাকে চিঠি লিখে আত্মঘাতী একাদশ শ্রেণির পড়ুয়া

ঘটনাটি গুজরাতের রাজকোটের। শিক্ষকের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ তুলে আত্মঘাতী হয়েছে ওই পড়ুয়া। আত্মহত্যার আগে বাবা-মাকে উদ্দেশ করে একটি সুইসাইড নোট লেখে সে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৩:০৩
Share:

প্রতীকী ছবি।

তার কোন দোষ ছিল না। কিন্তু তার পরেও শিক্ষক তাঁকে পুলিশের ভয় দেখাচ্ছিলেন। সেই মানসিক চাপ সহ্য করতে না পেরেই সে চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হল। আত্মঘাতী হওয়ার আগে শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ তুলে মা-বাবাকে উদ্দেশ করে চিঠি লিখে গেল একাদশ শ্রেণির পড়ুয়া।

Advertisement

ঘটনাটি গুজরাতের রাজকোটের। শিক্ষকের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ তুলে আত্মঘাতী হয়েছে ওই পড়ুয়া। আত্মহত্যার আগে বাবা-মাকে উদ্দেশ করে একটি সুইসাইড নোট লেখে সে। একইসঙ্গে সে ভিডিয়ো বার্তাও পাঠায়। পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া সেই সুইসাইড নোটে লেখা রয়েছে, ‘‘মা, বাবা আমার কোনও দেষ ছিল না। স্যরকে আমি বার বার বোঝানোর চেষ্টা করেছি যে, বাড়ি থেকে পরীক্ষার উত্তর লিখে আনিনি। কিন্তু তার পরেও স্যর আমাকে পুলিশে ধরিয়ে দেওয়ার ভয় দেখিয়েছেন।’’

পড়ুয়া আরও লেখে, ‘‘স্যরকে বার বার বলা সত্ত্বেও তিনি আমাকে মানসিক ভাবে নির্যাতন করছিলেন। যদি আমি এই সিদ্ধান্ত না নিতাম, তা হলে হয়তো আমাকে জেলে থাকতে হত। আমি কোনও দোষ করিনি। তোমরা ভাল থেকো।’’

Advertisement

পুলিশ ইতিমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। তদন্তকারী এক আধিকারিক জানিয়েছেন, পড়ুয়ার লেখা সুইসাইড নোট খতিয়ে দেখা হচ্ছে। কেন শিক্ষকের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ তুলেছে সে, সেই বিষয়টিও তদন্ত করে দেখা হবে। তবে ছাত্র তার সুইসাইড নোট এবং ভিডিয়ো বার্তায় যাঁদের নাম উল্লেখ করেছে, তাঁদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement