Mumbai Flight Bomb Hoax

বিমানে বোমা বিস্ফোরণের ভুয়ো হুমকি, তদন্তে নেমে বাবা এবং নাবালক পুত্রকে তলব করল পুলিশ

গত ৪৮ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে দেশের বিভিন্ন প্রান্তে ১০টি বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছে। এ নিয়ে শোরগোল পড়ে গিয়েছে সারা দেশে। মূলত, এক্স হ্যান্ডলকে ব্যবহার করেই ছড়ানো হয়েছে এই বোমাতঙ্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ০৯:২৭
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সোমবার মুম্বই বিমানবন্দরে তিনটি আন্তর্জাতিক বিমানে বোমা হামলার হুমকি আসে। ওই ঘটনার পরেই এক কিশোর, তার বাবা এবং ছত্তীসগঢ়ের বাসিন্দা আরও এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করল পুলিশ।

Advertisement

পুলিশ সূত্রে খবর, সমাজমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) করা একটি পোস্টে ওই বোমা হামলার হুমকি দেওয়া হয়েছিল। এর পরেই ওই তিন জনকে তলব করা হয়েছে। বাবা-ছেলে ছাড়া তৃতীয় ব্যক্তি ছত্তীসগঢ়ের রাজনন্দগাঁওয়ের বাসিন্দা। পোস্টদাতার এক্স হ্যান্ডলটিও খতিয়ে দেখছে পুলিশ। রাজনন্দগাঁওয়ের পুলিশ সুপার মোহিত গর্গ বলেন, ‘‘ওই এক্স হ্যান্ডল থেকে সোমবার এয়ার ইন্ডিয়ার মুম্বই-নিউ ইয়র্কগামী উড়ান এবং ইন্ডিগোর মাস্কাট ও জেদ্দাগামী দুই বিমানে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছিল। এর জেরে প্রথম বিমানটি নয়াদিল্লিতে ঘুরিয়ে দেওয়া হয়। অন্য দু’টি বিমানও পূর্বনির্ধারিত সময়সূচির অনেক পরে ওড়ে। ঘটনায় তদন্তে নেমে সোমবারই মুম্বই পুলিশের একটি দল রাজনন্দগাঁওয়ে পৌঁছয়। এর পরেই ১৭ বছরের ওই কিশোর, তার বাবা এবং তৃতীয় আর এক ব্যক্তিকে তলব করা হয়েছে। তিন জনকেই জিজ্ঞাসাবাদের জন্য মুম্বইয়ে ডেকে পাঠানো হয়েছে।’’

প্রসঙ্গত, গত ৪৮ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে দেশের বিভিন্ন প্রান্তে ১০টি বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছে। এ নিয়ে শোরগোল পড়ে গিয়েছে সারা দেশে। মূলত, এক্স হ্যান্ডলকে ব্যবহার করেই ছড়ানো হয়েছে এই বোমাতঙ্ক। তার মধ্যে কয়েকটি অ্যাকাউন্ট ইতিমধ্যেই শনাক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন এক তদন্তকারী অফিসার। ওই পুলিশ আধিকারিকের কথায়, ‘‘আমরা বেশ কয়েকটি অ্যাকাউন্ট চিহ্নিত করেছি। সেগুলি বন্ধ করা হয়েছে। ওই অ্যাকাউন্টগুলি থেকেই বোমা হামলার হুমকি দেওয়া হয়েছিল।’’ লন্ডন-সহ অন্য কয়েকটি দেশ থেকে এই বার্তা পাঠানো হয়েছে বলেও জানান ওই তদন্তকারী অফিসার।

Advertisement

তবে একের পর এক বিমানে বোমাতঙ্কের ঘটনা প্রকাশ্যে আসতেই নড়চড়ে বসেছে কেন্দ্র। বুধবার উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হবে। অসামরিক বিমান পরিবহন নিরাপত্তা সংস্থা (ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি) জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে। শীঘ্রই অপরাধীদের শনাক্ত করে গ্রেফতার করা হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement