Avalanche in Kedarnath

কেদারনাথে গান্ধী সরোবরের উপর নেমে এল তুষারধস, শিউরে ওঠা ভিডিয়ো প্রকাশ্যে

রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর আধিকারিক নন্দন সিংহ রাজওয়ার জানিয়েছেন, এই ধরনের তুষারধস মাঝেমধ্যেই হয়ে থাকে। এটি কোনও অস্বাভাবিক ঘটনা নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৬:১৭
Share:

তুষারধসের সেই দৃশ্য। ছবি: এক্স।

কেদারনাথে গান্ধী সরোবরের উপর বিশাল তুষারধস নেমে এল। রবিবার সকালে তুষারধসের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে পুণ্যার্থীদের মধ্যে। সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োতে দেখা যাচ্ছে, কেদারনাথ মন্দিরের ঠিক পিছনের দিকে পাহাড়ের ঢাল বেয়ে সাদা মেঘের মতো তুষারধস নেমে আসছে। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলে প্রশাসন সূত্রে খবর। সংবাদ সংস্থা এএনআইকে রুদ্রপ্রয়াগের পুলিশ সুপার বিশাখা অশোক ভাড়ানে জানিয়েছেন, ভোর ৫টা নাগাদ এই ঘটনাটি ঘটেছে। কোনও সম্পত্তি বা প্রাণহানি হয়নি।

রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর আধিকারিক নন্দন সিংহ রাজওয়ার জানিয়েছেন, এই ধরনের তুষারধস মাঝেমধ্যেই হয়ে থাকে। এটি কোনও অস্বাভাবিক ঘটনা নয়। পাহাড়ের উপরি অংশে ভারী তুষারপাত হলেই তা পাহাড়ের ঢাল বেয়ে নেমে আসে।

Advertisement

চারধাম যাত্রা শুরু হয়েছে গত মাসে। এ বছর ৬ জুন পর্যন্ত ৭ লাখ পুণ্যার্থী কেদারনাথ ধাম দর্শন করেছেন। চারধাম যাত্রার শুরুর দিকে একসঙ্গে বিপুল সংখ্যায় পুণ্যার্থী উত্তরাখণ্ডে পৌঁছে যান। ফলে পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হয় প্রশাসনকে। যদিও প্রশাসনের তরফে দাবি করা হয়, কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়নি। মসৃণ ভাবেই চারধাম যাত্রা পরিচালনা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement