শিনা হত্যা মামলা

মারিয়াকে জেরা করল সিবিআই

এক সময়ে যে মামলার তদন্তের মাথা হিসেবে কাজ করেছেন, আজ সেই মামলার সূত্রেই তাঁকে পড়তে হল সিবিআই জেরার মুখে। বৃহস্পতিবার শিনা বরা হত্যা মামলায় মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার রাকেশ মারিয়া-সহ তিন পুলিশ কর্তাকে জেরা করেছে সিবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৬ ০৩:২৭
Share:

রাকেশ মারিয়া

এক সময়ে যে মামলার তদন্তের মাথা হিসেবে কাজ করেছেন, আজ সেই মামলার সূত্রেই তাঁকে পড়তে হল সিবিআই জেরার মুখে।

Advertisement

বৃহস্পতিবার শিনা বরা হত্যা মামলায় মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার রাকেশ মারিয়া-সহ তিন পুলিশ কর্তাকে জেরা করেছে সিবিআই। রাকেশ এখন ডিজি হোম গার্ডস। গত বছর শিনা মামলার তদন্ত চলাকালীনই কমিশনারের পদ থেকে সরানো হয় রাকেশকে। মুম্বই পুলিশ কমিশনারের দায়িত্বে আসেন আহমেদ জাভেদ।

রাকেশ ছাড়াও আজ যে দুই কর্তাকে জেরা করা হয়েছে, তাঁরা হলেন যুগ্ম কমিশনার দেবেন ভারতী (আইন শৃঙ্খলা) এবং ডেপুটি কমিশনার সত্যনারায়ণ চৌধুরি। সিবিআইয়ের দাবি, তদন্তের প্রথম দিকে মারিয়ার দলে ছিলেন এই দুই কর্তাও। ইন্দ্রাণী মুখোপাধ্যায়কে গ্রেফতারেরও সময়েও ছিলেন এঁরা।

Advertisement

শিনা মামলার মাঝে রাকেশকে সরিয়ে দেওয়ায় দেশ জুড়ে তুমুল আলোড়ন তৈরি হয়। গত বছর ৩০ সেপ্টেম্বর কমিশনার হিসেবে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল রাকেশের। তার আগে ৮ সেপ্টেম্বর কেন তাঁকে সরিয়ে দেওয়া হল, প্রশ্ন উঠতে থাকে। এই মামলায় সম্পত্তি লেনদেনের দিকটি মারিয়া খতিয়ে দেখেননি বলে একটি সূত্রে অভিযোগ ওঠে। সেই সঙ্গে রাকেশের সঙ্গে ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের স্বামী, মিডিয়া ব্যারন পিটার মুখোপাধ্যায়ের ঘনিষ্ঠতা নিয়েও প্রশ্ন ওঠে। বিজেপি সূত্রের দাবি, পিটারকে ঘন ঘন থানায় ডাকা হলেও সে অর্থে জেরা করেননি রাকেশ। গত বছর ১৯ নভেম্বর শিনা মামলায় পিটার মুখোপাধ্যায়কে গ্রেফতার করে পুলিশ।

পিটারের সঙ্গে ঘনিষ্ঠতা ছাড়াও রাকেশের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি মামলা নিয়ে বেশি মাথা ঘামাচ্ছেন। একটি সূত্রে আবার বলা হচ্ছিল, শিনা মামলায় রাকেশ যে ব্যক্তিগত তৎপরতা দেখাচ্ছিলেন, তা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস ভাল চোখে দেখেননি। সে জন্য ডিজি হোমগার্ডসের মতো অপেক্ষাকৃত কম ওজনের পদে রাকেশকে বসানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement