Char Dham Yatra

যমুনোত্রীতে দীর্ঘ লাইন পুণ্যার্থীদের, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা, অভিযোগ উঠছে অব্যবস্থারও

বহু পুণ্যার্থীর দাবি, সরু পাহাড়ি পথে দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। শুধু তাই-ই নয়, পুণ্যার্থীদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়নি বলে অভিযোগ উঠছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৭:৫২
Share:

যমুনোত্রীতে পুণ্যার্থীদের ভিড়। ছবি: এক্স।

চারধাম যাত্রা শুরু হয়ে গিয়েছে শুক্রবার থেকে। ওই দিনই খুলেছে কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের দরজা। এই যাত্রায় ইতিমধ্যেই হাজার হাজার পুণ্যার্থী ভিড় জমিয়েছেন উত্তরাখণ্ডে। শনিবার সকাল থেকেই পুণ্যার্থীদের ঢল দেখা গেল যমুনোত্রীতে।

Advertisement

বহু পুণ্যার্থীর দাবি, সরু পাহাড়ি পথে দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। শুধু তাই-ই নয়, এই ভিড় সামালনোর জন্য এবং পুণ্যার্থীদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়নি বলে অভিযোগ উঠছে। এক পুণ্যার্থী বলেন, “অত্যন্ত সমস্যার মুখে পড়তে হচ্ছে। কোনও সাহায্য পাচ্ছি না। ঠিক মতো দাঁড়ানোর জায়গা নেই। ভিড়ে ঠেলাঠেলি চলছে। লাইনে দু’ঘণ্টারও বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকতে হয়েছে।”

যদিও উত্তরকাশীর পুলিশ সুপার অর্পণ যদুবংশী এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যমুনোত্রীতে যে ভিড়ের ভিডি়য়ো ভাইরাল হয়েছে সেটি শুক্রবার বিকেল ৫টার। ভিডিয়োটি জানকী ছত্তি থেকে যমুনোত্রী যাওয়ার পথের। পুলিশ সুপারের দাবি, প্রবল বৃষ্টি হচ্ছিল। ফলে পুণ্যার্থীরা আশ্রয় খুঁজছিলেন। আর তার জেরেই হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। তবে পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আনা হয়। কেউ আহত হননি এই ঘটনায়।

Advertisement

শুক্রবার সকাল ৬টা ৫৫ মিনিটে খুলে দেওয়া হয় কেদারনাথ ধামের দরজা। তার পর ১০টা ২৯ মিনিটে খোলা হয় যমুনোত্রী এবং দুপুর ১২টা ২৫ মিনিটে খোলা হয় গঙ্গোত্রী ধামের দরজা। আগামী ১২ মে সকাল ৬টা থেকে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে বদ্রীনাথ ধাম। প্রশাসন সূত্রে খবর, হরিদ্বার এবং হৃষীকেশে ১৫ হাজারেরও বেশি পুণ্যার্থী হাজির হয়েছেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত চারধাম যাত্রার জন্য নাম নথিভুক্ত করিয়েছেন ২২ লক্ষ ১৫ হাজার পুণ্যার্থী। গত বছরে ৫৫ লক্ষ পুণ্যার্থী চারধাম দর্শন করেছিলেন।

গত বছর বিপুল সংখ্যায় পুণ্যার্থী হাজির হয়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হয়েছিল প্রশাসনকে। তাই এ বার রাজ্য পুলিশ এবং পর্যটন দফতর প্রতি দিনের পুণ্যার্থীর সংখ্যা বেঁধে দিয়েছে। পর্যটন দফতরের সচিব সচিন কুর্বে জানিয়েছেন, দিনে ১৫ হাজার পুণ্যার্থী কেদারনাথ দর্শন করতে পারবেন। ১৬ হাজার পুণ্যার্থী বদ্রীনাথ ধাম, ন’হাজার পুণ্যার্থী যমুনোত্রী ধাম এবং ১১ হাজার পুণ্যার্থী গঙ্গোত্রী ধাম দর্শনের সুযোগ পাবেন। অর্থাৎ, প্রতি দিন চারধাম দর্শন করতে পারবেন ৫১ হাজার পুণ্যার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement