Karnataka

বিয়ে করব, বৌ খুঁজে দিন! জেলাশাসকের দরবারে একান্ত আবেদন কৃষকের, জমা দিলেন দরখাস্তও

দক্ষিণের ওই রাজ্যের জেলাশাসকের শিবিরে প্রতিদিন নানা সমস্যা নিয়ে হাজির হন এলাকার মানুষ। শিবিরের দায়িত্বপ্রাপ্তেরা সেই সব সমস্যা সমাধানের যথাসাধ্য চেষ্টা করেন। তবে এমন সমস্যার মুখোমুখি এই প্রথম হয়েছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৮:৩৬
Share:

জেলাশাসকের দরবারে চিঠি দিলেন সাঙ্গাপ্পা (বাঁ দিকে)। ছবি: এক্স (সাবেক টুইটার)।

জনগণের অভাব-অভিযোগ শোনার জেলাশাসকের জনসংযোগ শিবির। সেই শিবিরে এক অদ্ভুত আর্জি নিয়ে হাজির হয়েছেন এক কৃষক। জেলাশাসকের কাছে তাঁর আবেদন, ‘‘বিয়ে করতে চাই। পাত্রী খুঁজে দিতে হবে।’’

Advertisement

কর্নাটকের কোপ্পাল জেলার জেলাশাসক নলিনী অতুল। জেলার বাসিন্দাদের অভাব-অভিযোগ শোনার জন্য নিয়মিত ‘জনস্পন্দন’ নামে একটি শিবির চালান তিনি। সেই শিবিরেই দরখাস্ত হাতে হাজির হয়েছেন ওই কৃষক। নলিনীকে জানিয়েছেন, নিজের মানসিক স্বাস্থ্যের জন্যই তাঁর এই সাহায্য প্রয়োজন।

ওই কৃষকের নাম সাঙ্গাপ্পা। তিনি জানিয়েছেন, ১০ বছর ধরে জীবনসঙ্গিনীর খোঁজ করছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও মেয়েই বিয়ে করতে রাজি হয়নি তাঁকে। চিঠিতে সাঙ্গাপ্পা লিখেছেন, ‘‘আমি দীর্ঘ দিন ধরে পাত্রীর খোঁজ করছি। কিন্তু পাচ্ছি না। দয়া করে আমাকে কোনও ঘটকের মাধ্যমে বিয়ের জন্য পাত্রী খুঁজে দেওয়ার ব্যবস্থা করুন।’’

Advertisement

জেলাশাসকের ওই শিবিরে প্রতি দিনই নানা সমস্যা নিয়ে হাজির হন এলাকার মানুষ। শিবিরের দায়িত্বপ্রাপ্তেরা সেই সব সমস্যা সমাধানের যথাসাধ্য চেষ্টা করেন। তবে এমন সমস্যার মুখোমুখি এই প্রথম হলেন তাঁরা এবং ওই জেলাশাসক। সাঙ্গাপ্পার আবেদনটি অবশ্য গৃহীত হয়েছে জেলাশাসকের দরবারে। তবে চিঠির বক্তব্য জানাজানি হওয়ার পরে সাঙ্গাপ্পাকে নিয়ে হইচইও শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement