Kamal Nath

মধ্যপ্রদেশ কংগ্রেসে আবার ভাঙন! কমল নাথ ঘনিষ্ঠ ছিন্দওয়াড়ার সাত নেতা বিজেপিতে

লোকসভা নির্বাচনের আগে মধ্যপ্রদেশে আবারও ধাক্কা খেল কংগ্রেস। উল্লেখ্য, এই ছিন্দওয়াড়াতে গত ২১ ফেব্রুয়ারি প্রায় দেড় হাজার কংগ্রেস নেতা এবং কর্মী বিজেপিতে যোগ দিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৮:১৭
Share:

কংগ্রেস নেতা কমল নাথ। — ফাইল চিত্র।

মধ্যপ্রদেশে কংগ্রেসের অস্বস্তি যেন কাটছেই না। দিন কয়েক আগেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ এবং তাঁর ছেলে নকুলের দল ছাড়ার জল্পনা তুঙ্গে উঠেছিল। যদিও শেষ পর্যন্ত দু’জনেই সেই জল্পনা উড়িয়ে দেন। স্পষ্ট জানান, কংগ্রেসে ছিলেন, কংগ্রেসেই থাকবেন। কিন্তু কমল নাথের শক্ত ঘাঁটি ছিন্দওয়াড়াতে আবারও কংগ্রেস শিবিরে ভাঙন ধরাল বিজেপি। সাত জন কংগ্রেস কাউন্সিলর কংগ্রেসের ‘হাত’ ছেড়ে পদ্ম শিবিরে যোগ দেন।

Advertisement

লোকসভা নির্বাচনের আগে মধ্যপ্রদেশে আবারও ধাক্কা খেল কংগ্রেস। সূত্রের খবর, যে সাত জন কাউন্সিলর কমল নাথের খুবই ঘনিষ্ঠ ছিলেন, তাঁরা দল ছাড়ায় হতাশ স্থানীয় কংগ্রেস নেতৃত্ব। উল্লেখ্য, এই ছিন্দওয়াড়াতে গত ২১ ফেব্রুয়ারি প্রায় দেড় হাজার কংগ্রেস নেতা এবং কর্মী বিজেপিতে যোগ দিয়েছিলেন। তাঁদের যোগদান কর্মসূচিতে ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। সেখানে তিনি বলেছিলেন, ভবিষ্যতে আরও অনেক কংগ্রেস কর্মীই বিজেপিতে আসবেন। বুধবারের যোগদান পর্ব যেন সেই ভবিষ্যদ্বাণীই সত্যি হল।

সম্প্রতি জাতীয় রাজনীতিতে সবচেয়ে বড় আলোচ্য বিষয় ছিল কমল নাথের দল ছাড়া। কমল-পুত্র নকুল গত ১৭ ফেব্রুয়ারি নিজের এক্স হ্যান্ডল (সাবেক টুইটার) থেকে ‘কংগ্রেস’ পরিচয় মুছে দেওয়ার পরে জল্পনা তৈরি হয় এ বার ছিন্দওয়াড়ার কংগ্রেস সাংসদ এবং তাঁর বাবা বিজেপিতে যোগ দেবেন। সে দিন বিকেলে কমল দিল্লি পৌঁছনোর পরে তাঁর বাড়িতে হঠাৎ কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা বাড়ানোর পরে সেই আশঙ্কা আরও দৃঢ় হয়েছিল কংগ্রেসের অন্দরে। এমনকি, তাঁর দিল্লির বাড়ির ছাদে উড়ছিল ‘জয় শ্রীরাম’ লেখা পতাকা। কিন্তু দুপুরে তা নামিয়ে দেওয়া হয়।

Advertisement

যদিও পরবর্তীকালে কমল এবং নকুল দু’জনেই স্পষ্ট করেন, তাঁরা কংগ্রেস ছাড়ছেন না। ‘রাহুল আমাদের নেতা’, এমনও বলতে শোনা গিয়েছে কমলের মুখে। অন্য দিকে, নকুলও বলেন, ‘‘আগামী নির্বাচনে পরাজয়ের ভয়ে বিজেপির লোকেরা আমাদের বিজেপিতে যোগ দেওয়ার বিষয়ে মিথ্যা গুজব ছড়াচ্ছে।’’ কমল-নকুল দল না ছাড়লেও কংগ্রেসে ভাঙন অব্যাহত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement