Terror Attack in Jammu and Kashmir

মাথার মোট দাম ২০ লক্ষ! কাঠুয়ায় সেনা কনভয়ে হামলাকারী চার জঙ্গির স্কেচ প্রকাশ কাশ্মীর পুলিশের

গত ৮ জুলাই কাঠুয়া জেলার সদর ১৫০ কিলোমিটার দূরে মাচেদি এলাকায় সেনা কনভয় লক্ষ্য করে গ্রেনেড হামলা চালিয়েছিল জঙ্গিরা। ওই ঘটনায় পাঁচ জন জওয়ান নিহত হয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৪:০৫
Share:

সেই চার জঙ্গির স্কেচ। ছবি: এক্স হ্য়ান্ডল থেকে নেওয়া।

কাঠুয়ার সেনা কনভয়ে হামলার ঘটনায় জড়িত চার জঙ্গির ছবি (স্কেচ) প্রকাশ করল জম্মু ও কাশ্মীর পুলিশ। তাদের গতিবিধি সম্পর্কে খবর দিলে পাঁচ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়েছে পুলিশের তরফে।

Advertisement

গত ৮ জুলাই কাঠুয়া জেলার সদর ১৫০ কিলোমিটার দূরে মাচেদি এলাকায় সেনা কনভয় লক্ষ্য করে গ্রেনেড হামলা চালিয়েছিল জঙ্গিরা। ওই ঘটনায় পাঁচ জন জওয়ান নিহত হন। গুরুতর আহত হন আরও ছয় জওয়ান। পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিরা নিয়ন্ত্রণরেখা (এলওসি) পেরিয়ে এসে ওই হামলা চালিয়েছিল বলে পুলিশের দাবি। সেনা কনভয়ে হানা দিতে তারা ব্যবহার করেছিল আমেরিকায় তৈরি উচ্চ ক্ষমতাসম্পন্ন গ্রেনেড।

পাশাপাশি, সেনা জওয়ানদের সঙ্গে গুলির লড়াইয়ের সময় তারা এম৪ কার্বাইন রাইফেল ব্যবহার করেছিল। উন্নত এই স্বয়ংক্রিয় অস্ত্রও আমেরিকান সংস্থার তৈরি। শনিবার জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, শেষ বার কাঠুয়া জেলার মলহারের ঢোক, বানি এবং সেওজধার এলাকায় ওই জঙ্গিদের দেখা গিয়েছে। কয়েক সপ্তাহ আগেই খবর মিলেছিল, জম্মুর পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে অনুপ্রবেশকারী ৪০ থেকে ৫০ জন জঙ্গি। পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণপ্রাপ্ত ওই জঙ্গিদের উপস্থিতির সম্ভাবনার কথা শনিবার মেনে নিয়েছে পুলিশও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement