Gaganyaan Mission

২০২৫ সালে হচ্ছে না ইসরোর ‘গগনযান মিশন’, জানালেন এস সোমনাথ, সূচি ঘোষণা ‘চন্দ্রযান-৪’এর

আকাশবাণীতে সর্দার পটেল স্মারক বক্তৃতার সময় তিন অভিযানের নয়া সময়সূচি ঘোষণা করেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৪:০৬
Share:

— ফাইল চিত্র।

ফের পিছিয়ে গেল মহাকাশে ভারতীয় নভশ্চর পাঠানোর অভিযান। সোমবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে জানানো হল, নিরাপত্তার কারণে চলতি বছর ‘গগনযান’ অভিযান ২০২৫ সালে হচ্ছে না। পরিবর্তে ২০২৬ সালে হবে ওই অভিযান। একই সঙ্গে ইসরোর ‘চন্দ্রযান-৪’ এবং ‘নিসার’এর উৎক্ষেপণ-সূচিও ঘোষণা করেন ইসরো-প্রধান।

Advertisement

আকাশবাণীতে সর্দার পটেল স্মারক বক্তৃতার সময় তিন অভিযানের নয়া সময়সূচি ঘোষণা করেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। সেখানেই জানানো হয়েছে, ইসরোর প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান ২০২৫ সালে হচ্ছে না। তার পরিবর্তে ২০২৬ সালে হবে ওই অভিযান। এ ছাড়া, ‘চন্দ্রযান-৪’ ২০২৮ সালে রওনা হবে বলেও জানিয়েছেন তিনি। আপাতত, ২০২৫ সালে হতে চলেছে ভারত-আমেরিকার যৌথ অভিযান ‘নিসার’। সোমনাথ আরও বলেন, ‘‘জাপানের মহাকাশ সংস্থা জাক্সা (জেএএক্সএ)-র সঙ্গে একটি যৌথ চন্দ্রাঅভিযানের পরিকল্পনাও করছে ইসরো। অভিযানের নাম হবে ‘চন্দ্রযান-৫’।’’ যদিও ওই অভিযানের কোনও তারিখ এখনও জানায়নি ইসরো।

২০১৮ সালের ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রথম ‘গগনযান’ প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইসরোর তৎকালীন চেয়ারম্যান কে সিভন জানিয়েছিলেন, ২০২২ সালে শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে ওই মহাকাশযান উৎক্ষেপণ করা হবে। তাতে থাকবেন তিন জন ভারতীয় মহাকাশচারী। অভিযান সফল হলে রাশিয়া, আমেরিকা ও চিনের পর চতুর্থ দেশ হিসেবে মহাকাশে গবেষণার উদ্দেশ্যে নভোচর পাঠাবে ভারত। তবে, শেষ মুহূর্তে পিছিয়ে যায় সেই অভিযান। ইসরোর তরফে সোমনাথ জানিয়ে দেন, নিরাপত্তার কারণে ২০২৪ সালের আগে অভিযান হচ্ছে না। তবে আসল অভিযানের আগে একাধিকবার মহড়া দেবে ইসরো। মনুষ্যবিহীন মহাকাশযানকে নিরাপদে ফিরিয়ে আনার পরীক্ষা করা হবে। কারণ, মহাকাশযান উৎক্ষেপণের চেয়েও নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনা অনেক বেশি কঠিন। নাসার নভোচর কল্পনা চাওলার ‘কলম্বিয়া’ মহাকাশযানটি পৃথিবীতে ফেরার পথেই ‘হিট শিল্ড’-এ সমস্যা দেখা দেওয়ায় বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে জ্বলে গিয়েছিল। প্রাণ হারান কল্পনা-সহ বাকিরা। এ ক্ষেত্রে তাই সব ধরনের সাবধানতা অবলম্বন করেই এগোবে ইসরো। তবে সোমবার সোমনাথ বলেছেন, ‘‘আগামী কয়েক দশকে বিশ্বের মহাকাশ গবেষণায় ভারতের বর্থমান অবদান ২ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করতে ইসরো বদ্ধপরিকর।’’ সেই মতো প্রস্তুতিও শুরু করে দিয়েছে ইসরো।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement