Indian Railways

বেড়াতে যাওয়ায় নতুন দিন এনে দিল রেল, আগেভাগে টিকিট কাটার নিয়ম শিথিল, অপেক্ষা-সময় কমে ৬০ দিন

ট্রেনের টিকিট যাতে পাওয়া যায় তার জন্য বেড়াতে যাওয়ার পরিকল্পনা এখন অনেকটাই আগে আগে করে রাখতে হয়। কারণ, ট্রেনের আসন সংরক্ষণ শুরু হয়ে যায় চার মাস আগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৫:৫৮
Share:

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

দূরপাল্লার টিকিট কাটার নিয়মে বদল আসছে নভেম্বরের প্রথম দিন থেকেই। নিশ্চিত টিকিট হাতে নিয়ে বেড়াতে যাওয়ার জন্য আর চার মাস আগে টিকিট কেটে রাখতে হবে না। নতুন নিয়মে ১২০ দিনের পরিবর্তে ৬০ দিন আগে থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু করবে ভারতীয় রেল। বুধবারই এই সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড ও রেল মন্ত্রক। তিন মাসের পরিবর্তে দু’মাস আগে টিকিট কাটার ব্যবস্থা হলে অনেক মানুষের সুবিধা হবে বলেই মনে করছে রেল।

Advertisement

এখনও পর্যন্ত যে নিয়ম রয়েছে তাতে ট্রেন ছাড়ার দিনটি বাদ দিয়ে ১২০ দিন আগে কোনও ট্রেনের টিকিট সংরক্ষণ শুরু হয়। এর ফলে অনেক আগে থেকে ভ্রমণের পরিকল্পনা করে ফেলতে হয়। এ বার সেই অগ্রিম পরিকল্পনার মেয়াদ এক মাস কমানোর সুবিধা করে দিচ্ছে রেল। এখন যদি কেউ ফেব্রুয়ারি মাসের টিকিট বিক্রি শুরুর দিনেই কাটতে চান তবে যে দিন ট্রেন ছাড়বে সে দিন থেকে ১২০ দিন আগে কেটে নিতে হবে। কিন্তু সেই নিয়ম বদলে যাবে ১ নভেম্বর। তা বলে, ১ জানুয়ারির টিকিট বিক্রি ওই দিন থেকে শুরু হবে না। কারণ, চলতি নিয়মে ১ জানুয়ারিতে যে ট্রেন তার টিকিট বিক্রি শুরু হয়ে গিয়েছে। ফলে ১ নভেম্বর থেকে টিকিট বিক্রির নতুন নিয়ম চালু হয়ে গেলেও তার সুবিধা মিলবে কিছু দিন পর থেকে। কারণ, ৩১ অক্টোবর পর্যন্ত চালু থাকবে ১২০ দিন আগে টিকিট কাটার নিয়ম। ওই দিন শুরু হয়ে যাবে ২৮ ফেব্রুয়ারির টিকিট সংরক্ষণ। সেই হিসাবে ১ মার্চের টিকিট কাটার ক্ষেত্রেই প্রথম ৬০ দিন আগে টিকিট কাটার সুবিধা মিলবে।

৬০ দিন আগে টিকিট কাটার ক্ষেত্রেও বাতিলের নিয়ম একই থাকছে। প্রসঙ্গত, ভারতীয় রেলের এমন কিছু ট্রেন রয়েছে যেগুলির টিকিট বর্তমান নিয়মে মাত্র ৩০ দিন আগে কাটা যায়। তাজ এক্সপ্রেস, গোমতি এক্সপ্রেস-সহ সেই সব ট্রেনগুলির ক্ষেত্রে নিয়ম বদল হচ্ছে না। একই ভাবে বিদেশি নাগরিকেরা এখনকার মতো ৩৬৫ দিন আগেই কোনও ট্রেনের টিকিট কেটে রাখতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement