COVID Vaccine: ভারতকে ৭৫ লক্ষ কোভিডের মডার্না টিকা দেওয়ার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জনিত বিভিন্ন ব্যাপারে মামলা যাতে না হয়, সে জন্য বিশেষ সুবিধা চাইছে আমেরিকার ওই দুই টিকা প্রস্তুতকারক সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১০:২৯
Share:

প্রতীকী ছবি।

কোভ্যাক্স প্রকল্পের অধীনে ভারতকে ৭৫ লক্ষ মডার্না টিকা দেওয়ার প্রস্তাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক ডিরেক্টর পুনম ক্ষেত্রপাল সিংহ সংবাদ সংস্থা এএনআই-কে টিকা দেওয়ার বিষয়টি জানিয়েছেন। যদিও ভারতের ছাড়পত্র পাওয়ার বিষয়টি নিয়ে জটিলতা থাকায় এই টিকা কবে ভারতে আসবে তা এখনও পরিষ্কার নয়।

Advertisement

মর্ডানাকে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি ভারত সরকার। নীতি আয়োগের আধিকারিক ভি কে পাল শুক্রবার জানিয়েছিলেন, কোভিড টিকার ছাড়পত্র দেওয়ার ব্যাপারে মডার্না এবং ফাইজারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চালাচ্ছে কেন্দ্র। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছিলেন, ‘‘দুই সংস্থার সঙ্গে যোগাযোগ রয়েছে। আলাপ-আলোচনা করা হচ্ছে। প্রতিশ্রুতিবদ্ধতার ব্যাপারে আমরা সমাধান খুঁজছি।’’

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জনিত বিভিন্ন ব্যাপারে মামলা যাতে না হয়, সে জন্য বিশেষ সুবিধা চাইছে আমেরিকার ওই দুই টিকা প্রস্তুতকারক সংস্থা। যা নিয়েই দ্বিধাগ্রস্ত সরকার। আগামী দিনে কী শর্তে এই জটিলতা কাটে সে দিকেই নজর রয়েছে সকলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement