India Weather Forecast

ভারী বৃষ্টির সতর্কতা বাংলা, দিল্লি এবং জম্মু-কাশ্মীরে! উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে ঝড়, শিলাবৃষ্টির পূর্বাভাস

সোমবার ঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে হরিয়ানা এবং পঞ্জাব এবং উত্তরপ্রদেশে। রবিবার রাজস্থানে এবং মঙ্গলবার পর্যন্ত উপকূলীয় গুজরাতে বৃষ্টি হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০৯:৫৯
Share:

ছবি: পিটিআই।

প্রচণ্ড গরমের হাত থেকে রেহাই পেলেও এ বার আশঙ্কা বাড়াচ্ছে ভারী বৃষ্টি। দেশের বেশ কয়েকটি রাজ্যে ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। শুধু তাই-ই নয়, কিছু রাজ্যে আবার ঝড়েরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

দু’দিন আগেই ধুলোঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে দিল্লি এবং এনসিআরের বহু এলাকা। দু’জনের মৃত্যুও হয়েছে। ধুলোঝড়ের পরই এ বার রাজধানীতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মীরেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রবিবার দিল্লিতে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

মৌসম ভবন জানিয়েছে, সোমবার ঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে হরিয়ানা, পঞ্জাব এবং উত্তরপ্রদেশে। অন্য দিকে, রবিবার রাজস্থানে এবং মঙ্গলবার পর্যন্ত উপকূলীয় গুজরাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ড, মধ্য মহারাষ্ট্র এবং পশ্চিম মধ্যপ্রদেশে আবার ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে বলেও সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন। পশ্চিম রাজস্থান এবং তার আশপাশে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই ঘূর্ণাবর্তটি বিস্তৃত রয়েছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে দক্ষিণ অসম পর্যন্ত। আবার উত্তর বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। যার জেরে এই সব অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

মৌসম ভবন আরও জানিয়েছে, আগামী ১৬ মে পর্যন্ত অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম এবং ত্রিপুরায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশায় রবিবার ঝড়ের সঙ্গে বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement