Haryana Assembly Elections 2024

দুপুরে বিজেপির মিছিলে, বিকেলে কংগ্রেসে যোগ একদা তৃণমূল নেতার! হরিয়ানায় ভোটের উত্তাপ

দুপুরে বিজেপি প্রার্থীর হয়ে প্রচারে নেমেছিলেন হরিয়ানার প্রাক্তন সাংসদ অশোক তানওয়ার। বিকেলে তাঁকে দেখা গেল কংগ্রেসের মঞ্চে। রাহুল গান্ধীর হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৮:৫৮
Share:

কংগ্রেসের মঞ্চে হরিয়ানার প্রাক্তন সাংসদ অশোক তানওয়ার। ছবি: সংগৃহীত।

ঘড়িতে তখন দুপুর ১টা বেজে ৪৫ মিনিট। বিজেপি প্রার্থীর হয়ে প্রচারে নেমেছিলেন হরিয়ানার প্রাক্তন সাংসদ অশোক তানওয়ার। দলের অন্য নেতা-কর্মীদের সঙ্গে হাঁটছিলেন মিছিলে। কিন্তু এক ঘণ্টার মধ্যে ছবিটা বদলে গেল। ওই নেতাকেই দেখা গেল অন্য মঞ্চে। খোদ রাহুল গান্ধীর হাত থেকে কংগ্রেসের পতাকা তুলে নিলেন অশোক। ফিরলেন নিজের পুরনো দলে। দু’দিন পরে হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে এই ঘটনা নতুন উত্তাপ যোগ করেছে সে রাজ্যের রাজনীতিতে।

Advertisement

হরিয়ানার জনপ্রিয় দলিত নেতা অশোক। ২০১৯ সালে কংগ্রেস ছেড়েছিলেন তিনি। তার পর অনেক ‘হাত’ ঘুরেছেন। প্রথমে কিছু দিনের জন্য তৃণমূলে যোগ দিয়েছিলেন তিনি। ২০২২ সালে যোগ দেন আম আদমি পার্টিতে। তার পর চলতি বছরের শুরুর দিকে বিজেপিতে যোগ দিয়েছিলেন অশোক। ভোটের মুখে আবার কংগ্রেসেই ফিরলেন তিনি। তাঁর এই যোগদান ভোটপ্রচারের শেষলগ্নে হরিয়ানায় কংগ্রেসকে নতুন অক্সিজেন জোগাবে বলে মনে করছেন অনেকে।

নলওয়ার বিজেপি প্রার্থী রণধীর পানিহারের হয়ে বৃহস্পতিবার প্রচারে নেমেছিলেন অশোক। বিধানসভা ভোটের প্রচারের শেষ দিনেই চমক দিলেন তিনি। দুপুরে বিজেপি প্রার্থীর হয়ে ভোট চাওয়ার পর বিকেলেই দল বদলে ফেললেন। বৃহস্পতিবার মহেন্দ্রগড়ে একটি প্রচার সভায় গিয়েছিলেন রাহুল। ভাষণ শেষে তিনি ভিড়ের উদ্দেশে জানান, একটি চমক অপেক্ষা করছে তাঁদের সকলের জন্য। তার পরেই অশোকের কংগ্রেসে ফেরার কথা তিনি মঞ্চে ঘোষণা করেন। বলেন, ‘‘অশোকের ঘরওয়াপসি হল।’’ বর্ষীয়ান কংগ্রেস নেতা কেসি বেণুগোপালও মঞ্চে উপস্থিত ছিলেন।

Advertisement

আগামী ৫ অক্টোবর, শনিবার হরিয়ানায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে বৃহস্পতিবারই ছিল প্রচারের শেষ দিন। হরিয়ানায় এক দফাতেই হবে ভোট। আগামী ৮ অক্টোবর ভোটের ফল জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement