বিজেপির তারকা সমাবেশ, একা যুদ্ধে রাহুল

বিজেপির প্রচারের মুখ নরেন্দ্র মোদী রাজ্যে আসছেন সোমবার। তার আগে বিজেপির অন্য তারকারা মাঠে নেমে কার্যত ‘কার্পেট বম্বিং’ করবেন গুজরাত জুড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

অমদাবাদ শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০৪:০৮
Share:

ভক্তমাঝে: মোদীর রাজ্যে ভোটের প্রচারে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। শুক্রবার। —নিজস্ব চিত্র।

গুজরাত গরম চাপানউতোরে। রাহুল গাঁধী বলছেন মোদী জমানার বিরুদ্ধে। আর অমিত শাহরা তুলছেন বিগত ইউপিএ জমানায় গুজরাতের প্রতি কংগ্রেসের বঞ্চনা নিয়ে।

Advertisement

বিজেপির প্রচারের মুখ নরেন্দ্র মোদী রাজ্যে আসছেন সোমবার। তার আগে বিজেপির অন্য তারকারা মাঠে নেমে কার্যত ‘কার্পেট বম্বিং’ করবেন গুজরাত জুড়ে। সেই তালিকায় আছেন যোগী আদিত্যনাথ, বিজয়রাজে সিন্ধিয়া, শিবরাজ সিংহ চৌহানেরা। কংগ্রেসের মুখ কার্যত একটিই। রাহুল গাঁধী। মাস দুই ধরে দফায় দফায় আসছেন গুজরাতে। পরের পর সভা করছেন। যাচ্ছেন মন্দিরে-মন্দিরে। আনুষ্ঠানিক ভাবে দলের কর্ণধার হওয়ার আগে মোদী-রাজ্যে ভাল ফল করে দেখাতে প্রায় মাটি আঁকড়ে লড়ছেন কংগ্রেস সহ-সভাপতি। দু’দিনের সফরে আজ ফের তিনি গুজরাতে।

মোদী আসার আগেই এই দফায় নয়-নয় করে দশটি সভা করার কথা রাহুলের। যার একটি হবে পাতিদার অধ্যুষিত এলাকা নিকোলে। রাহুল আজ প্রথমে যান পোরবন্দরে, তার পরে অমদাবাদে। মৎস্যজীবী অধ্যুষিত পোরবন্দরের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহই ছিলেন তাঁর মূল নিশানা। নোটবন্দি নিয়ে বলতে গিয়ে রাহুল প্রশ্ন ছোড়েন, ‘‘ওই সময়টায় স্যুট-বুটওয়ালাদের কেন কেউ ব্যাঙ্ক-এটিএমের সামনে লাইনে দিতে দেখেননি?’’ উত্তরও দেন তিনিই। বলেন, ‘‘আসলে ওঁরা আগে থেকেই পিছনের দরজায় দিয়ে ঢুকে এসি-তে বসে ছিলেন।’’ এর পরেই কংগ্রেস সহ-সভাপতির মন্তব্য, ‘‘গুজরাত কেবল শুধু ৫-১০ জন শিল্পপতির নয়, কৃষক, শ্রমিক ও ছোট ব্যবসায়ীদেরও।’’ এই সূত্রে টেনে আনেন বিজেপি সভাপতির প্রসঙ্গ। বলেন, ‘‘অমিত শাহের ছেলে তো প্রচুর টাকা কামিয়েছেন। ৫০ হাজারের কোম্পানিকে ৮০ হাজার টাকায় পৌঁছে দিয়েছেন। গুজরাতে এই সব দুর্নীতি, নোটবন্দি, জিএসটি বেকারির মতো বিষয় নিয়ে বলেই যাবে কংগ্রেস ।’’

Advertisement

মন্দিরে মন্দিরে গিয়ে ইতিমধ্যেই বিজেপিকে কিছুটা চাপে ফেলেছেন রাহুল। দলিত-পাতিদার-অনগ্রসর তথা সামগ্রিক ভাবে হিন্দুদের কাছে টানতে মোদী-অমিতের কৌশলকেই কাজে লাগাচ্ছেন তিনি। মোদীর দুর্গে জাতীয়তাবাদের প্রশ্নেও কিস্তি মাত করতে চান রাহুল। এই সফরেই রাহুলের হাতে তুলে দেওয়া হবে বিশাল বড় জাতীয় পতাকা। এই তেরঙ্গা লম্বায় ১২৫ ফুট। চওড়ায় ৮৩.৩ ফুট। এর মধ্যে রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণীর প্রতি একটা খোঁচাও। বিশাল এই পতাকাটি প্রথমে তাঁকেই দিতে চেয়েছিল দলিত শক্তি কেন্দ্র। কিন্তু রূপাণী তা নিতে অস্বীকার করেন, জায়গার অভাবের কথা জানিয়ে। সেই পতাকাই রাহুল নেবেন ওই দলিত শক্তি কেন্দ্রে গিয়ে।

পাল্টা আক্রমণে অমিত শাহ আজ পাঁচটি প্রশ্ন করেছেন রাহুলকে। তাতে মনমোহন সিংহের জমানায় নর্মদা প্রকল্প ঝুলিয়ে রাখা, গুজরাতকে বিভিন্ন খাতে অনুদান-রয়্যালটি না দেওয়ার অভিযোগ করেছেন তিনি। বিজেপি এ দিন পঞ্চম দফায় ১৩ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement