মাল্যের কূটনৈতিক পাসপোর্ট সাসপেন্ড করল বিদেশ মন্ত্রক

আর বড়জোর এক মাস। তার পর আর শিল্পপতি বিজয় মাল্যের কূটনৈতিক পাসপোর্টের মেয়াদ বাড়াতে রাজি নয় বিদেশ মন্ত্রক। রাজ্যসভার সাংসদ হওয়ার সুবাদেই মাল্যকে ওই পাসপোর্ট দেওয়া হয়েছে। ওই পাসপোর্টের দৌলতে অনির্দিষ্ট কালের জন্য বিদেশে থাকা যায়। মাল্যের কূটনৈতিক পাসপোর্ট শুক্রবার সাসপেন্ড করল বিদেশ মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৬ ১৮:০৫
Share:

আর বড়জোর এক মাস।

Advertisement

তার পর আর শিল্পপতি বিজয় মাল্যের কূটনৈতিক পাসপোর্টের মেয়াদ বাড়াতে রাজি নয় বিদেশ মন্ত্রক। রাজ্যসভার সাংসদ হওয়ার সুবাদেই মাল্যকে ওই পাসপোর্ট দেওয়া হয়েছে। ওই পাসপোর্টের দৌলতে অনির্দিষ্ট কালের জন্য বিদেশে থাকা যায়। মাল্যের কূটনৈতিক পাসপোর্ট শুক্রবার সাসপেন্ড করল বিদেশ মন্ত্রক।

মাল্য বেশ কিছু দিন ধরেই রয়েছেন ব্রিটেনে। কিন্তু, স্টেট ব্যাঙ্ক সহ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কনসর্টিয়ামের কাছে তাঁর বিপুল পরিমাণ ধার মেটানোর জন্য মাল্যকে তড়িঘড়ি দেশে ফিরিয়ে আনার আর্জি জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। মাল্যের মোট ধারের পরিমাণ একশো কোটি টাকার মতো।

Advertisement

আরও পড়ুন- পাক সীমান্তের গায়ে বিরাট বাহিনী নামিয়ে কঠোর বার্তা ভারতের

তদন্তের জন্য বহু বার মাল্যকে মুম্বইয়ে আসতে বলা হয়েছে। কিন্তু বার বারই সেই অনুরোধ মাল্য নানা অজুহাতে এড়িয়ে গিয়েছেন। এড়িয়ে চলেছেন। মাল্যের আইনজীবীরা অবশ্য তার সপক্ষে একটা যুক্তি খাড়া করার চেষ্টা করেছেন। তাঁরা বলছেন, তাঁদের মক্কেল মাল্য দেশে না ফিরলেও, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্যাঙ্কগুলির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। ফলে, মাল্য দেশে না ফিরলেও, কোনও অসুবিধা হচ্ছে না।

বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র শুক্রবার জানিয়েছেন, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের পরামর্শে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, মাল্যের কূটনৈতিক পাসপোর্টের আইনি বৈধতার মেয়াদ এক মাস পর আর বাড়ানো হবে না। এ ব্যাপারে তাঁর বক্তব্য জানানোর জন্য মাল্যকে এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে মাল্য জবাব দিলে ভাল, না হলে এক মাস পর তাঁর কূটনৈতিক পাসপোর্টের আইনি বৈধতার মেয়াদ আপনাআপনিই ফুরিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement