Official Bungalows

জবরদখল করে রেখেছেন সরকারি বাংলো, ২০০ প্রাক্তন সাংসদকে পাঠানো হল উচ্ছেদের নোটিস

নিয়ম অনুযায়ী লোকসভা ভোটের এক মাসের মধ্যেই ‘প্রাক্তন’ হয়ে যাওয়া সাংসদদের সরকারি বাংলো ছাড়তে হয়। কিন্তু ওই সাংসদেরা সেই নিয়ম না মানায় উচ্ছেদের নোটিস জারি করা হয়েছে বলে সরকারের একটি সূত্রের খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২৩:২৬
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

মেয়াদ শেষের পরেও তাঁরা লুটিয়েন্স দিল্লির সরকারি বাংলো বেআইনি ভাবে দখল করে রেখেছেন বলে অভিযোগ। সোমবার এমনই ‘জবরদখলকারী’ ২০০ জন প্রাক্তন সাংসদকে বাংলো ছাড়ার নোটিস পাঠানো হল!

Advertisement

কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জনসম্পত্তি (অননুমোদিত দখলদারদের উচ্ছেদ) আইনের অধীনে জারি করা হয়েছে ওই নোটিসগুলি। নিয়ম অনুযায়ী লোকসভা ভোটের এক মাসের মধ্যেই ‘প্রাক্তন’ হয়ে যাওয়া সাংসদদের সরকারি বাংলো ছাড়তে হয়। কিন্তু ওই সাংসদেরা সেই নিয়ম না মানায় উচ্ছেদের নোটিস জারি করা হয়েছে বলে সরকারের একটি সূত্রের খবর।

তবে এ বার উচ্ছেদের নোটিস পাঠানো প্রাক্তন সাংসদদের তালিকায় কোনও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর নাম নেই বলে ওই সূত্র জানাচ্ছে। প্রসঙ্গত, দীর্ঘ দিন সরকারি বাংলো দখল করে রাখা প্রাক্তন সাংসদদের প্রায়শই উচ্ছেদের নোটিস পাঠানো হয় লোকসভা এবং রাজ্যসভা সচিবালয়ের পক্ষ থেকে। সম্প্রতি আদালতের রায়ে সাংসদ পদ হারানোর পরে কংগ্রেসের রাহুল গান্ধী এবং তৃণমূলের মহুয়া মৈত্রকে নজিরবিহীন দ্রুততার সঙ্গে বাংলো ছাড়ার নোটিস পাঠানো হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement