Rahul Gandhi

ইডি সমনে কি মিলবে রাহুলের কথা

এ বার ইডি-র সূত্র মারফতই সংবাদমাধ্যমকে জানানো হল, চলতি মাসে রাহুল গান্ধীকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠানো হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০৯:২১
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

ঠিক দশ দিন আগে রাহুল গান্ধী নিজেই বলেছিলেন, তাঁর বিরুদ্ধে ইডি-র হানার পরিকল্পনা চলছে। ইডি-র ভিতরের লোকেরাই তাঁকে এ কথা জানিয়েছেন।

Advertisement

এ বার ইডি-র সূত্র মারফতই সংবাদমাধ্যমকে জানানো হল, চলতি মাসে রাহুল গান্ধীকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠানো হতে পারে। ইডি-র একটি সূত্রের খবর, কংগ্রেসের ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্রে আর্থিক নয়ছয়ের অভিযোগ নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই রাহুল গান্ধীকে ফের ডাকা হতে পারে। এর আগে এই মামলায় সনিয়া ও রাহুল গান্ধী, দু’জনকেই আলাদা ভাবে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। ইডি-র বক্তব্য, এই তদন্ত শেষ করতে রাহুল গান্ধীকে ফের জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

ইডি সূত্রের এই খবরই প্রকাশ্যে আসার পরে কংগ্রেস নেতারা অভিযোগ তুলেছেন, নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির শেয়ার কেলেঙ্কারির সঙ্গে মোদী সরকারেরই নিযুক্ত সেবি কর্ণধারের নাম জড়িয়ে যাওয়ায় মোদী সরকার এখন কোণঠাসা। তাই সেখান থেকে নজর ঘোরাতে বর্তমানে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে হেনস্থা করার কৌশল নেওয়া হচ্ছে। রাজনৈতিক শিবিরের একটা বড় অংশ অবশ্য মনে করছে, এতে কংগ্রেস তথা বিরোধী মঞ্চ ইন্ডিয়ারই সুবিধে হবে। মোদী সরকারের বিরুদ্ধে নতুন করে প্রতিহিংসার রাজনীতি করার অভিযোগ তোলা যাবে। রাহুল এখন লোকসভার বিরোধী দলনেতা। এ নিয়ে কংগ্রেস তথা সমস্ত বিরোধী দল এককাট্টা হবে। বিরোধী ঐক্য আরও মজবুত হবে।

Advertisement

২০২২-এর জুনে ইডি রাহুল গান্ধীকে টানা কয়েক দিন ধরে মোট ৫৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল। সনিয়া গান্ধীকেও জিজ্ঞাসাবাদ করা হয়। তার পরে কংগ্রেসের প্রাক্তন কোষাধ্যক্ষ পবন বনসল, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেকেও প্রশ্ন করা হয়। ইডি ইতিমধ্যে প্রায় ৭৫০ কোটি টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement