MM Abdulla

কেন্দ্রীয় মন্ত্রী হিন্দিতে উত্তর লিখলেন কেন? ডিএমকে সাংসদ প্রতিবাদে পাঠালেন তামিল হরফে চিঠি!

দ্রাবিড় জাতিসত্ত্বা আন্দোলনের প্রবক্তা বরাবরই হিন্দি ভাষা এবং হিন্দি সংস্কৃতি চাপিয়ে দেওয়ার বিরোধী। বহু বার ‘হিন্দি প্রভাবিত জাতীয় শিক্ষানীতি’ নিয়ে আপত্তি জানিয়েছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৬:২৮
Share:

বাঁ দিকে এমএম আবদুল্লা, ডান দিকে রভনীত সিংহ বিট্টু। — ফাইল চিত্র।

যাত্রিবাহী ট্রেনের পরিচ্ছন্নতা, খাদ্যের মান ও পরিষেবা সংক্রান্ত কিছু সমস্যার কথা জানিয়ে রেল প্রতিমন্ত্রী রভনীত সিংহ বিট্টুকে ইংরেজিতে চিঠি পাঠিয়েছিলেন তিনি। কিন্তু তার উত্তর মেলে হিন্দিতে লেখা চিঠিতে। এর পরেই অভিনব প্রতিবাদ জানালেন, তামিলনাড়ুর শাসকদল ডিএমকের রাজ্যসভা সাংসদ এমএম আবদুল্লা।

Advertisement

কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রীকে তামিল হরফে লেখা প্রতিবাদপত্র পাঠিয়ে শনিবার সমাজমাধ্যমে তা পোস্ট করেছেন আবদুল্লা। লিখেছেন, ‘‘আমি হিন্দি জানি না। কেন্দ্রীয় মন্ত্রীর হিন্দি চিঠির একটি বর্ণও আমি বুঝতে পারিনি। তাই এমন করলাম।’’ এর আগে কেন্দ্রীয় মন্ত্রীদের দফতরে হিন্দিতে লেখা উত্তর না পাঠানোর জন্য তিনি বার্তা দিলেও তাতে ফল মেলেনি বলে অভিযোগ আবদুল্লার।

দ্রাবিড় জাতিসত্তা আন্দোলনের প্রবক্তা বরাবরই হিন্দি ভাষা এবং হিন্দি সংস্কৃতি চাপিয়ে দেওয়ার বিরোধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের কাছে সাম্প্রতিক সময়ে একাধিক বার ‘হিন্দি প্রভাবিত জাতীয় শিক্ষানীতি’ নিয়ে আপত্তি জানিয়েছে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের দল। বছর কয়েক আগে আইআইটি-সহ দেশের সমস্ত টেকনিক্যাল এবং নন-টেকনিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে হিন্দি ভাষায় পড়ানোর প্রস্তাব করেছিল সংশ্লিষ্ট সংসদীয় কমিটি। তার প্রতিবাদে তামিলনাড়ুতে আন্দোলনে নেমেছিলেন ডিএমকে কর্মী-সমর্থকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement