পওয়ার-রাহুল কথা, তবু সংশয় কংগ্রেসে

বিতর্কে জল ঢালতে রাহুল গাঁধীর সঙ্গে পুরনো ক্ষত মেরামতের কাজে নামলেন এনসিপি সুপ্রিমো। তার পরেও অবশ্য কংগ্রেসের একাংশ পওয়ারের ব্যাপারে সন্দিহান।

Advertisement

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৮ ০২:০৭
Share:

বিজেপির সঙ্গ ছেড়ে ‘একলা চলো’র ঘোষণা করেছেন উদ্ধব ঠাকরে। তার পরেই প্রশ্ন উঠেছে, এ বারে কি বিজেপির পরিত্রাতা হবেন শরদ পওয়ার? বিতর্কে জল ঢালতে রাহুল গাঁধীর সঙ্গে পুরনো ক্ষত মেরামতের কাজে নামলেন এনসিপি সুপ্রিমো। তার পরেও অবশ্য কংগ্রেসের একাংশ পওয়ারের ব্যাপারে সন্দিহান।

Advertisement

কংগ্রেস সূত্রের মতে, রাহুলের সঙ্গে গত কয়েক দিনে দু’বার কথা বলেছেন পওয়ার। রাহুলকে বলেছেন, কংগ্রেসকে সঙ্গে নিয়েই কাজ করতে চান। বার্তা দিয়েছেন, শিবসেনা লোকসভা ও বিধানসভা ভোটে একলা লড়ার কথা ঘোষণা করলেও তিনি বিজেপিমুখী হবেন না। আজ মুম্বইয়ে বিজেপি বিরোধী দলগুলিকে একজোট করে ‘সংবিধান বাঁচাও’ অভিযানের আয়োজন করেছিলেন পওয়ার। সেখানে কংগ্রেসকে আমন্ত্রণও জানিয়েছিলেন।

গুজরাতের রাজ্যসভা ভোটের সময় এনসিপির দুই বিধায়কের কেউই কংগ্রেস প্রার্থী আহমেদ পটেলকে ভোট দেননি। তখন থেকেই রাহুল গাঁধীর সঙ্গে তিক্ততা তৈরি হয় পওয়ারের। কংগ্রেস সভাপতি হওয়ার আগেও রাহুলের নেতৃত্ব নিয়েও দু-একবার প্রকাশ্যে সংশয় প্রকাশ করেছিলেন এনসিপি প্রধান। কিন্তু এনসিপি সূত্রের মতে, প্রবীণ রাজনীতিক হিসেবে শরদ পওয়ার সে সময় রাহুলকে ‘পরামর্শ’ দিয়েছিলেন মাত্র। তাঁর নেতৃত্ব নিয়ে প্রশ্ন কখনওই তোলেননি। বরং বলেছিলেন, রাজনীতিতে আরও সক্রিয় হতে। কারণ, লাগাতার রাজনীতিতে সক্রিয় থাকলেই নেতার প্রতি মানুষের আস্থা তৈরি হয়।

Advertisement

পওয়ার রাহুলকে ফোন করে এক সঙ্গে কাজ করার কথা বললেও কংগ্রেসের একাংশ এখনও সন্দিহান। তাঁদের বক্তব্য, একলা চলো’র কথা বললেও শিবসেনা যা করছে, তা দ্বিচারিতা। ২০১৯-এর ভোটে একা লড়ার কথা বললেও কেন্দ্র ও রাজ্য সরকার থেকে তারা সমর্থন তুলছে না। বিজেপি যে ভাবে শিবসেনার উপরে ‘দাদাগিরি’ করছে, তা নিয়ে উদ্ধবের দলের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। সেটিকে সামাল দিতেই উদ্ধব একলা চলার কথা ঘোষণা করেছেন। শেষ পর্যন্ত তিনি যদি সেই অবস্থানেই টিকে থাকেন, তা হলে বিজেপির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া পওয়ারের পক্ষে অসম্ভব নয়।

তবে উদ্ধবের ঘোষণা যে বিজেপিকে চাপের মুখে ফেলে দিয়েছে, খোদ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশের কথাতেই স্পষ্ট। উদ্ধবের ঘোষণার পরে বিজেপিও শিবসেনাকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে ‘একলা চলো’র কথা বলেছিল। কিন্তু আজ মুখ্যমন্ত্রী সুর নরম করে কার্যত উদ্ধবকেই তাঁর সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করলেন। দেবেন্দ্র বলেন, ‘‘কংগ্রেস আর এনসিপি যদি এক সঙ্গে লড়ে, তা হলে বিজেপি-শিবসেনা আলাদা লড়লে লোকসান কার বেশি? শিবসেনা যথেষ্ট অভিজ্ঞ। তারা নিশ্চয়ই বুঝবে, বিজেপির যত না লোকসান হবে, তার থেকে ঢের বেশি লোকসান হবে শিবসেনারই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement