Mallikarjun Kharge

হার নিয়ে কংগ্রেসের তদন্তে বাদ পশ্চিমবঙ্গ

খারাপ ফলের কারণ খুঁজতে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা, দিল্লি, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, কর্নাটক ও তেলঙ্গানাতে কমিটি গঠন করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ০৮:২৪
Share:

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনে আট রাজ্যে খারাপ ফলের কারণ খুঁজতে কংগ্রেস তদন্ত কমিটি গড়ল। কিন্তু সেই তালিকায় নেই পশ্চিমবঙ্গ। কংগ্রেসের অন্দরে প্রশ্ন উঠেছে, পশ্চিমবঙ্গে কংগ্রেসের আসন কমলেও ‘ইন্ডিয়া’র শরিক তৃণমূলের আসন বাড়ায় কংগ্রেস ওয়ার্কিং কমিটির প্রস্তাবে সাধুবাদ জানানো হয়েছিল। বিজেপির আসন কমিয়ে তৃণমূলের বাড়তি আসন জয়ে উৎফুল্ল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব কি পশ্চিমবঙ্গে দলের খারাপ ফল নিয়ে মাথাই ঘামাতে চাইছে না? বাংলায় কংগ্রেসের আসন দুই থেকে কমে এক হয়েছে।

Advertisement

খারাপ ফলের কারণ খুঁজতে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা, দিল্লি, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, কর্নাটক ও তেলঙ্গানাতে কমিটি গঠন করা হয়েছে। শেষের তিনটি রাজ্যে কংগ্রেস ক্ষমতায় থাকলেও লোকসভায় ফল ভাল হয়নি। দিল্লি, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, উত্তরাখণ্ডের মধ্যে শুধু ছত্তীসগঢ়ে কংগ্রেস একটি আসনে জিতেছে। মধ্যপ্রদেশের জন্য তিন কমিটির মাথায় পৃথ্বীরাজ চহ্বাণ, ছত্তীসগঢ়ের কমিটির মাথায় বীরাপ্পা মইলি, ওড়িশায় অজয় মাকেন, কর্নাটকে মধুসূদন মিস্ত্রি, তেলঙ্গানায় পি জে কুরিয়েন ও দিল্লি-উত্তরাখণ্ড-হিমাচলের কমিটির মাথায় পি এল পুনিয়াকে রাখা হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement