Justice DY Chandrachud

দিল্লির বায়ুদূষণে অতিষ্ঠ, প্রাতর্ভ্রমণের অভ্যাস ছেড়ে দিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়, কী বললেন?

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, তাঁর শ্বাসকষ্টজনিত কিছু সমস্যা রয়েছে। বায়ুদূষণের কারণে বাড়ির বাইরে বেরোনো যতটা সম্ভব এড়িয়ে চলবেন তিনি। প্রাতর্ভ্রমণের অভ্যাসও ছেড়ে দিচ্ছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৪:৩৮
Share:

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

দিল্লির বায়ুদূষণের কারণে প্রাতর্ভ্রমণের অভ্যাস ছেড়ে দিতে বাধ্য হলেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন তিনি। সুপ্রিম কোর্ট চত্বরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এই সিদ্ধান্তের কথা তিনি জানান। সেই সঙ্গে দেশের রাজধানী শহরে বায়ুর মান দিন দিন খারাপ হতে থাকা নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন তিনি।

Advertisement

প্রধান বিচারপতি জানান, তাঁর শ্বাসকষ্টজনিত কিছু সমস্যা রয়েছে। সেই কারণে চিকিৎসক তাঁকে বাড়িতেই থাকার পরামর্শ দিয়েছেন। বায়ুদূষণের কারণে বাড়ির বাইরে বেরোনো যতটা সম্ভব এড়িয়ে চলবেন তিনি। এমনিতে প্রতি দিন ভোরে প্রাতর্ভ্রমণে বেরোনো ছিল তাঁর অভ্যাস। প্রধান বিচারপতি প্রতি দিন ভোর ৪টে থেকে ৪টে ১৫ মিনিটের মধ্যে প্রাতর্ভ্রমণের জন্য বেরিয়ে পড়তেন। কিন্তু বাতাসের মান খারাপ হয়ে পড়ায় নিজের স্বাস্থ্যের কথা মাথায় রেখে আর তা সম্ভব হচ্ছে না।

গত কয়েক দিন ধরে নতুন করে দিল্লির বাতাসের মান পড়তে শুরু করেছে। বাড়ছে দূষণের মাত্রা। দীপাবলিতে বাতাসের আরও অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক ক্ষেত্রেই দিল্লিতে বায়ুদূষণের জন্য পার্শ্ববর্তী পঞ্জাব এবং হরিয়ানায় খড় পোড়ানোকে দায়ী করা হয়ে থাকে। অক্টোবর এবং নভেম্বর মাসে তা বেশি হয়। এ ক্ষেত্রেও বায়ুদূষণ বৃদ্ধির কারণ সেটাই কি না, স্পষ্ট নয় এখনও। দূষণ রোধে ইতিমধ্যে উদ্যোগী হয়েছে প্রশাসন। রাজধানীতে কয়লা এবং জ্বালানি কাঠের ব্যবহারে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

Advertisement

উল্লেখ্য, প্রধান বিচারপতি হিসাবে চন্দ্রচূড়ের মেয়াদ শেষ হয়ে এসেছে। সুপ্রিম কোর্টে তাঁর শেষ দিন আগামী ১০ নভেম্বর। তাঁর পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে চলেছেন বিচারপতি সঞ্জীব খন্না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement