NEET Row

‘নিট দুর্নীতি’ নিয়ে সংসদের বাইরে বিক্ষোভের সময় অজ্ঞান কংগ্রেসের সাংসদ! হট্টগোল রাজ্যসভায়

বিরোধীরা অধিবেশন মুলতুবি করার দাবি জানান। কিন্তু তাতে কান দেননি স্পিকার। তার পরই স্লোগান দিতে দিতে অধিবেশন ছেড়ে বেরিয়ে যান তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ২০:০২
Share:

হাসপাতালে চিকিৎসাধীন কংগ্রেস সাংসদ। ছবি: সংগৃহীত।

সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় (নিট) প্রশ্নফাঁস নিয়ে তোলপাড় গোটা দেশ। পথে নেমেছেন বিরোধীরা। দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ পড়ুয়া থেকে শুরু করে বিরোধী নেতানেত্রীরা। উত্তাল সংসদও। রাজ্যসভা এবং লোকসভার বিরোধী শিবিরের সাংসদেরা সংসদের ভিতরে এবং বাইরে প্রতিবাদ করছেন। সেই প্রতিবাদ কর্মসূচি চলাকালীন শুক্রবার সংসদের বাইরে আচমকাই অজ্ঞান হয়ে পড়েন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ফুলদেবী নেতাম। এই ঘটনাকে কেন্দ্র করে রাজ্যসভায় শোরগোল পড়ে যায়।

Advertisement

জানা গিয়েছে, শুক্রবার রাজ্যসভায় অধিবেশন চলছিল। সে সময় সংসদ চত্বরে বিক্ষোভ দেখাচ্ছিলেন কয়েক জন সাংসদ। তাঁদের মধ্যে ছিলেন ফুলদেবীও। বিক্ষোভ চলাকালীন অসুস্থ হয়ে পড়েন তিনি। তড়িঘড়ি তাঁকে উদ্ধার করে আরএমএল হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসা চলছে তাঁর। হাসপাতাল সূত্রে খবর, বর্তমানে স্থিতিশীল রয়েছেন ফুলদেবী।

ফুলদেবীকে হাসপাতালে নিয়ে যান কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তাঁর স্বাস্থ্য সম্পর্কে খড়্গে বলেন, ‘‘বিক্ষোভ কর্মসূচি চলাকালীনই অসুস্থ হয়ে পড়েন ফুলদেবী। তাঁর সিটি স্ক্যান করানো হবে। তার পরই চিকিৎসকেরা মহিলা সাংসদের শারীরিক অবস্থা সম্পর্কে বলতে পারবেন।’’ খড়্গের অভিযোগ, এই ঘটনার পরেও রাজ্যসভার অধিবেশন মুলতুবি করা হয়নি।

Advertisement

সংসদ চত্বরে ফুলদেবীর অ়জ্ঞান হয়ে যাওয়ার খবর সংসদের ভিতরে পৌঁছতেই হুলস্থূল পড়ে যায়। বিরোধীরা অধিবেশন মুলতুবি করার দাবি জানান। কিন্তু তাতে কান দেননি স্পিকার। তার পরই স্লোগান দিতে দিতে অধিবেশন ছেড়ে বেরিয়ে যান তাঁরা।

বৃহস্পতিবার সংসদে যৌথ অধিবেশনে বক্তব্য রেখেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানে উঠে এসেছে নিট দুর্নীতির প্রসঙ্গ। তিনি জানিয়েছেন, গোটা ঘটনায় ‘স্বচ্ছ তদন্তের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ’ সরকার। দ্রৌপদীর কথায়, ‘‘প্রতিযোগিতামূলক পরীক্ষা হোক বা সরকারি নিয়োগের পরীক্ষা, কোথাও কোনও কারণে প্রতিবন্ধকতা থাকা উচিত নয়। এই প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকা প্রয়োজন। কিছু পরীক্ষায় প্রশ্নফাঁসের যে ঘটনা সাম্প্রতিক কালে ঘটেছে, তা নিয়ে সরকার স্বচ্ছ তদন্ত করাতে প্রতিশ্রুতিবদ্ধ। দোষীদের কড়া শাস্তি নিশ্চিত করা হবে।’’ শুক্রবার রাষ্ট্রপতির ভাষণকে ধন্যবাদ জ্ঞাপন করে আলোচনা চলছিল রাজ্যসভায়। সে সময়ই বিশৃঙ্খলা ঘটে। অন্য দিকে, নিটের প্রশ্নফাঁসের অভিযোগ নিয়ে আলোচনার দাবিতে বিরোধীদের হট্টগোলের জেরে সোমবার পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement