Coronavirus

আট রাজ্য নিয়ে উদ্বেগ কেন্দ্রের

সার্বিক ভাবে দেশের করোনা চিত্র কিছুটা স্বস্তিদায়ক হলেও সংক্রমণ ও মৃত্যুর নিরিখে আটটি রাজ্যের পরিস্থিতি কেন্দ্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০ ০৫:৩২
Share:

—ছবি পিটিআই

দেশে দৈনিক করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা নিম্নমুখী। তা সত্ত্বেও যে রাজ্যগুলির পরিস্থিতি কেন্দ্রকে উদ্বেগে রেখেছে তার অন্যতম পশ্চিমবঙ্গ। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত পরিসংখ্যানে এই তথ্য সামনে এসেছে।

Advertisement

ছ’মাস পরে দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে নেমেছে। অ্যাক্টিভ রোগীর সংখ্যাও নিম্নমুখী। সার্বিক ভাবে দেশের করোনা চিত্র কিছুটা স্বস্তিদায়ক হলেও সংক্রমণ ও মৃত্যুর নিরিখে আটটি রাজ্যের পরিস্থিতি কেন্দ্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। করোনা নিয়ে আজ সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য মন্ত্রকের দাবি, কোভিড-১৯ পরিস্থিতি ওই আট রাজ্যে যথেষ্টই উদ্বেগজনক। মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের নিরিখে প্রথম স্থানে রয়েছে কেরল এবং তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ। ওই সময়ের মধ্যে মৃত্যুর নিরিখে পশ্চিমবঙ্গের স্থান দ্বিতীয়। স্বাস্থ্য মন্ত্রকের মতে, সুস্থতার হার ৯৫ শতাংশ নিঃসন্দেহেই আশাব্যঞ্জক। কিন্তু সংক্রমণের ৫৭ শতাংশই ছ’টি রাজ্য থেকে। স্বভাবতই ওই রাজ্যগুলিকে করোনা নিয়ন্ত্রণে আরও বেশি তৎপর হতে হবে।

গত ৩ জুলাই ভারতে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল। তার পর থেকে প্রতিদিন নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে ১ লক্ষের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল। পরে অবশ্য তা কমতে থাকে। প্রায় ছ’মাস পরে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নীচে নামল। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ৫৫৬। সংক্রমণের হার নেমেছে ২ শতাংশের নীচে। যদিও করোনা পরীক্ষা হয়েছে ১০ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টায় ৩০১ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক অবশ্য বিশেষ গুরুত্ব দিচ্ছে অ্যাক্টিভ রোগীর সংখ্যা কমার উপরে। মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৩ লক্ষের নীচে নেমেছে।

Advertisement

আরও পড়ুন: কাল কাঁথির সভায় আমন্ত্রণ শিশিরকে, জানালেন, অসুস্থ তাই থাকছেন না

আরও পড়ুন: নেপালে গভীর সঙ্কট, দলীয় চেয়ারম্যানের পদ থেকে সরলেন ওলি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement