Ramcharitmanas

রামচরিতমানসের প্রতিলিপি পোড়ানোর অভিযোগ উত্তরপ্রদেশে, ১০ জনের বিরুদ্ধে রুজু মামলা

‘রামচরিতমানস’ নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন সমাজবাদী পার্টির নেতা তথা উত্তরপ্রদেশের ওবিসি নেতা স্বামীপ্রসাদ মৌর্য। এ বার মহাকাব্যের প্রতিলিপি পোড়ানোর অভিযোগ উঠল।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৫:৪২
Share:

‘রামচরিতমানস’ নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন সমাজবাদী পার্টির নেতা স্বামীপ্রসাদ মৌর্য। ফাইল চিত্র।

তুলসীদাসের ‘রামচরিতমানস’-এর প্রতিলিপি (ফটোকপি) পোড়ানোর অভিযোগ উঠল উত্তরপ্রদেশের বৃন্দাবন এলাকায়। এই ঘটনায় ১০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। বিজেপি নেতা সতনাম সিংহ লাভির অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে। সোমবার এই ঘটনার কথা জানিয়েছে পুলিশ।

Advertisement

সম্প্রতি ‘রামচরিতমানস’ নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন সমাজবাদী পার্টির নেতা তথা উত্তরপ্রদেশের ওবিসি নেতা স্বামীপ্রসাদ মৌর্য। রামচরিতমানসে দলিত, আদিবাসী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিকে নিয়ে অপমানজনক মন্তব্য রয়েছে বলে দাবি করেছেন মৌর্য। এসপি নেতার এই মন্তব্যের জেরে তাঁর জিভ কেটে নেওয়ার হুমকি দিয়েছেন অখিল ভারত হিন্দু মহাসভার নেতা সৌরভ শর্মা। এ জন্য ৫১ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছেন ওই নেতা। এই পরিস্থিতিতে রবিবার বৃন্দাবনে ‘রামচরিতমানস’-এর প্রতিলিপি পোড়ানোর অভিযোগ উঠল।

বিজেপি নেতার অভিযোগ, অখিল ভারতীয় ওবিসি মহাসভার কর্মীরাই প্রতিলিপি পুড়িয়েছেন। পুলিশ সূত্রে খবর, ১০ অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি, ১৪২, ১৪৩, ১৫৩এ, ২৯৫, ২৯৫এ, ২৯৮, ৫০৪, ৫০৫(২) এবং ৫০৬ ধারায় মামলা রুজু করা হয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

Advertisement

নিজের বক্তব্যে অনড় স্বামীপ্রসাদ। তিনি বলেছেন, ‘‘রামচরিতমানস নিয়ে আমার কোনও সমস্যা নেই। তবে এর কিছু অংশে বিশেষ জাতি এবং সম্প্রদায়ের উদ্দেশে অবমাননাকর মন্তব্য করা হয়েছে। এই অংশটা বাদ দেওয়া হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement