BS Yediyurappa

পকসো মামলা তুলে নেওয়া হোক! কর্নাটক হাই কোর্টে আর্জি নাবালিকা নিগ্রহে অভিযুক্ত ইয়েদুরাপ্পার

মার্চের গোড়ায় ১৭ বছরের এক নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৭:০৮
Share:

বিএস ইয়েদুরাপ্পা। —ফাইল চিত্র

তাঁর বিরুদ্ধে শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন বা পকসো-য় যে মামলা রুজু হয়েছে, তা বাতিল করতে চেয়ে কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হলেন বিএস ইয়েদুরাপ্পা। এক নাবালিকাকে যৌন নিগ্রহের মামলায় অভিযুক্ত কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা ইয়েদুরাপ্পা। শুক্রবারই বিশেষ আদালতে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে চার্জশিট পেশ করে কর্নাটক পুলিশ।

Advertisement

গত মার্চে জিজ্ঞাসাবাদের জন্য ইয়েদুরাপ্পাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হওয়ায় গত ১২ জুন তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। তবে ইয়েদুরাপ্পার আবেদনের প্রেক্ষিতে ১৪ জুন গ্রেফতারিতে স্থগিতাদেশ দেয় কর্নাটক হাই কোর্ট। সেই সঙ্গে সোমবার (১৭ জুন) তাঁকে সিট-এর মুখোমুখি হওয়ার নির্দেশ দেওয়া হয়। বিজেপি নেতা ইয়েদুরাপ্পাকে রক্ষাকবচ দিয়ে হাই কোর্ট জানায়, পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত গ্রেফতার করা যাবে না তাঁকে।

মার্চের গোড়ায় ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ। পরে ঘটনার তদন্তের জন্য ‘সিট’ গঠন করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২ ফেব্রুয়ারি ওই নাবালিকা এবং তার মা একটি প্রতারণার মামলায় সহায়তা চাইতে ইয়েদুরাপ্পার কাছে গিয়েছিলেন। সে সময়ই যৌন নিগ্রহের ঘটনা ঘটে বলে অভিযোগ।

Advertisement

চলতি মাসের গোড়ায় তদন্তের প্রয়োজনে ফের ইয়েদুরাপ্পাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে চিঠি পাঠান। তার পরেই ১২ জুন কর্নাটকের পুলিশমন্ত্রী পরমেশ্বর বলেন, ‘‘ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। সিআইডির বিশেষ তদন্তকারী দল (সিট) ঘটনার তদন্ত করছে। প্রয়োজন মনে করলে অভিযুক্তকে তারা গ্রেফতারও করবে।’’ এর পর সে দিন বিকেলেই জারি হয় গ্রেফতারি পরোয়ানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement