Rajya Sabha by-election 2024

প্রার্থীই দিল না বিরোধীরা! অসমে রাজ্যসভার দু’টি আসনেই বিজেপি জয় পেল বিনা প্রতিদ্বন্দ্বিতায়

৩ সেপ্টেম্বর ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভা আসনে উপনির্বাচনের কথা ছিল— অসম, বিহার, মহারাষ্ট্রের দু’টি করে এবং হরিয়ানা, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ত্রিপুরা, এবং ওড়িশার একটি করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২০:১৫
Share:

—প্রতীকী ছবি।

কংগ্রেস-সহ কোনও বিরোধী দলই প্রার্থী না দেওয়ায় অসমে রাজ্যসভার দু’টি আসনের উপনির্বাচনেই জয় নিশ্চিত হয়ে গেল বিজেপির। সোমবার নির্বাচন কমিশনের তরফে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার রাজীব ভট্টাচার্য গুয়াহাটিতে সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘অন্য কোনও প্রার্থী মনোনয়ন পেশ না করায় বিজেপির তরফে মনোনয়ন জমা দেওয়া দুই প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

Advertisement

অসমের দু’টি রাজ্যসভা আসনে বিজেপি প্রার্থী করেছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি এবং তথা বরাক উপত্যকার প্রভাবশালী নেতা তথা করিমগঞ্জ উত্তরের প্রাক্তন বিধায়ক মিশন রঞ্জন দাশকে। জনজাতি সম্প্রদায়ের নেতা রামেশ্বর ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ডিব্রুগড় থেকে জয়ী হয়েছিলেন। এ বার তাঁকে টিকিট না দিয়ে ওই আসনে অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে প্রার্থী করেছিল বিজেপি।

প্রসঙ্গত, আগামী ৩ সেপ্টেম্বর দেশের ন’টি রাজ্যের ১২টি রাজ্যসভা আসনে উপনির্বাচন। উত্তর-পূর্বাঞ্চলের বৃহত্তম রাজ্যে অসমের পাশাপাশি বিহার, মহারাষ্ট্রের দু’টি করে এবং হরিয়ানা, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ত্রিপুরা, এবং ওড়িশার একটি করে আসন ছিল সেই তালিকায়। এর মধ্যে বিজেপি ১১টিতে জিততে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement