BS Yediyurappa

গ্রেফতারি পরোয়ানা জারি, নাবালিকাকে যৌন নিগ্রহে অভিযুক্ত কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা বিপাকে

মার্চের গোড়ায় ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৭:১৫
Share:

বৃহস্পতিবার ইয়েদুরাপ্পার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। —ফাইল চিত্র।

জেডিএসের প্রাক্তন সাংসদ প্রজ্বল রেভান্নার পরে এ বার বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। আবার যৌন নির্যাতনের মামলায় গ্রেফতারির মুখে কর্নাটকের আর এক নেতা। এক নাবালিকাকে যৌন নির্যাতনে অভিযুক্ত ইয়েদুরাপ্পার বিরুদ্ধে বৃহস্পতিবার জারি হয়েছে গ্রেফতারি পরোয়ানা।

Advertisement

ওই নাবালিকার অভিযোগের ভিত্তিতে গত মার্চে মামলা রুজু হয়েছিল ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। তদন্তের প্রয়োজনে তাঁকে গ্রেফতার করা হতে পারে বলে বৃহস্পতিবার জানিয়েছিলেন সে রাজ্যের কংগ্রেস পরিচালিত সরকারের পুলিশমন্ত্রী জি পরমেশ্বর। তার পরেই সামনে এল গ্রেফতারি পরোয়ানা জারির খবর।

প্রসঙ্গত, মার্চের গোড়ায় ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ। পরে ঘটনার তদন্তের জন্য ‘সিট’ গঠন করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২ ফেব্রুয়ারি ওই নাবালিকা এবং তার মা একটি প্রতারণার মামলায় সহায়তা চাইতে ইয়েদুরাপ্পার কাছে গিয়েছিলেন। সে সময়ই যৌন নিগ্রহের ঘটনা ঘটে বলে অভিযোগ।

Advertisement

চলতি সপ্তাহেই তদন্তের প্রয়োজনে প্রবীণ বিজেপি নেতাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে চিঠি পাঠান। তার পরেই বৃহস্পতিবার সকালে ওই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন কর্নাটকের পুলিশমন্ত্রী পরমেশ্বর। তিনি বলেন, ‘‘ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। সিআইডির বিশেষ তদন্তকারী দল (সিট) ঘটনার তদন্ত করছে। প্রয়োজন মনে করলে অভিযুক্তকে তারা গ্রেফতারও করবে।’’

প্রসঙ্গত, একাধিক মহিলাকে যৌন নির্যাতনের ভিডিয়ো (যার সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) প্রকাশ্যে আসার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পৌত্র তথা প্রাক্তন জেডিএস সাংসদ প্রজ্বল রেভান্নাকে গত মাসে গ্রেফতার করা হয়েছে। তিনি এখন জেলবন্দি। এক নির্যাতিতাকে অপহরণের অভিযোগ গ্রেফতার করা হয় প্রজ্বলের বাবা তথা কর্নাটকের প্রাক্তন মন্ত্রী এইচডি রেভান্নাকেও। তবে পরে জামিনে মুক্তি পেয়েছেন তিনি। এ বার কি ইয়েদুরাপ্পার পালা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement