Shivraj Singh Chouhan

প্রতি মঙ্গলে কৃষকদের সঙ্গে কথা শিবরাজের

লোকসভা নির্বাচনে কৃষকদের ক্ষোভের আঁচে বিজেপির ভোট কমেছিল। এ বার তৃতীয় মোদী সরকারের নতুন কৃষিমন্ত্রী শিবরাজের উপরে দায়িত্ব পড়েছে সেই ক্ষোভ সামলানোর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৯
Share:

কৃষিমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। —ফাইল ছবি।

আগামী মাসে ছেলের বিয়ে। এ দিকে মোদী সরকারের কৃষিমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান প্রতি মঙ্গলবার কৃষকদের সঙ্গে দেখা করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

লোকসভা নির্বাচনে কৃষকদের ক্ষোভের আঁচে বিজেপির ভোট কমেছিল। এ বার তৃতীয় মোদী সরকারের নতুন কৃষিমন্ত্রী শিবরাজের উপরে দায়িত্ব পড়েছে সেই ক্ষোভ সামলানোর। তাই মন্ত্রীমশাই ঠিক করেছেন, প্রতি মঙ্গলবার কৃষকদের সঙ্গে বা কৃষক সংগঠনগুলির সঙ্গে সরাসরি বৈঠক করবেন। নিজে খেতখামারে গিয়েও কৃষকদের সঙ্গে কথা বলবেন। অক্টোবর মাসে শিবরাজের বড় ছেলে কার্তিকেয়র বিয়ে ঠিক হয়েছে। আর অক্টোবর থেকেই কৃষকদের মন জয় করতে প্রতি মাসে এক বার করে গ্রামের চাষিদের জড়ো করে আধুনিক কৃষি চৌপল বা সভা আয়োজন করার পরিকল্পনা নিয়েছেন শিবরাজ। সেখানে অল ইন্ডিয়া রেডিয়ো ও দূরদর্শনের মাধ্যমে কৃষিবিজ্ঞানী, কৃষিবিশেষজ্ঞরা সরাসরি কৃষকদের সঙ্গে কথা বলবেন।

কৃষকেরা যাতে ফসলের ন্যায্য দাম পান, তার জন্য পিএম-আশা প্রকল্পে ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-তে ফসল কেনার ক্ষেত্রে আর কোনও বেসরকারি সংস্থার ভূমিকা থাকবে না বলে কৃষি মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে। পিএম-আশা বা প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সংরক্ষণ অভিযান প্রকল্পে পিপিএসএস (প্রাইভেট প্রোকিয়োরমেন্ট অ্যান্ড স্টকিস্ট স্কিম) নামের প্রকল্প চালু ছিল। কিন্তু তাতে কোনও রাজ্যই উৎসাহ দেখায়নি। এই প্রকল্পে রাজ্যগুলি বেসরকারি সংস্থার মাধ্যমে ফসল কিনলে কেন্দ্র এমএসপি-র ১৫ শতাংশ অর্থ বেসরকারি সংস্থাকে দিত। তা তুলে দিয়ে কৃষি মন্ত্রক বলছে, এখন রাজ্যগুলি তৈলবীজ ও ডালের পাশাপাশি আনাজের ক্ষেত্রে ‘ভাবান্তর’ বা ‘প্রাইস ডেফিশিয়েন্সি পেমেন্ট স্কিম’ রূপায়ণ করতে পারে। সে ক্ষেত্রে, সরকারের নির্ধারিত এমএসপি-র থেকে যদি ফসলের বাজার দর কমে যায়, সেই ঘাটতি সরকার মিটিয়ে দেবে। তবে এই ফারাক ১৫ শতাংশের বেশি হলে তা মেটানো হবে না। যাতে বড় চাষি বা ব্যবসায়ীরা কৃত্রিম ভাবে বাজার দর কমিয়ে না দেন, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

কংগ্রেস-সহ বিরোধী শিবির এমএসপি-র আইনি গ্যারান্টির দাবি তুলছে। কৃষক সংগঠনগুলিও সরব। কৃষক আন্দোলনের চাপে তিন কৃষি আইন প্রত্যাহারের পরে এমএসপি-র আইনি গ্যারান্টি নিয়ে সরকারি কমিটি তৈরি হয়। কৃষক সংগঠনগুলির সঙ্গে ২৩টি বৈঠক হলেও রিপোর্ট চূড়ান্ত হয়নি। কৃষকদের সমস্যা নিয়ে শিবরাজ রাজ্যের কৃষি দফতরের কর্তাদের সঙ্গেও বৈঠক শুরু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement